০৭ মে ২০২৪, মঙ্গলবার, ১১:৪৪:২৪ পূর্বাহ্ন


মানসিক চাপ থেকে দূরে রাখবে এই কৌশল
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২০-০৩-২০২৪
মানসিক চাপ থেকে দূরে রাখবে এই কৌশল ফাইল ফটো


বর্তমান সময়ে অধিকাংশ মানুষই হতাশা ও উদ্বেগের শিকার হচ্ছেন। এর পিছনে কিছু কারণ রয়েছে যেমন অফিসের কাজের চাপ, সাফল্য, পারিবারিক কলহ, প্রেম ইত্যাদি।

এসব কারণে মানুষ প্রায়ই তাদের মানসিক স্বাস্থ্যের বিঘ্ন ঘটায়।কিছু মানুষের মধ্যে,উদ্বেগের সমস্যা এতটাই বেড়ে যায় যে তাদের থেরাপি নিতে হয়।

তাই কেউ যদি দুশ্চিন্তার সমস্যায় ভোগেন,তাহলে কিছু উপায় বা অভ্যাস আছে যা রপ্ত করতে পারলেই স্ট্রেস বা দুশ্চিন্তা দূর হবে। আসুন জেনে নিন কী কী-

কম কফি গ্রহণ করুন: আপনি যদি মানসিক চাপ ও বিষণ্নতা কমাতে চান,তাহলে কম কফি পান করুন। কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে যা আপনার মানসিক চাপকে আরও বাড়িয়ে দিতে পারে।

এক কাপ কফিতে প্রায় ৮০-১০০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। যা মাথাব্যথা,মাইগ্রেন ও উচ্চ রক্তচাপের কারণ হতে পারে।

পর্যাপ্ত ঘুম: আপনি যদি বিষণ্নতায় থাকেন আর নিজেকে রক্ষা করতে চান তাহলে পর্যাপ্ত পরিমাণ ঘুমান।ঘুমের অভাবেও মানুষ দুশ্চিন্তার শিকার হয়।

হাঁটুন: আপনি যখন বেশি অস্থির বোধ করতে শুরু করেন,তখন ঘরে বসে না থেকে একা একা হাঁটতে বার হন। এতে তাজা হওয়ায় শ্বাস নিতে পারবেন আবার স্বস্তিও অনুভব করবেন।

ব্যায়াম করুন: দুশ্চিন্তা এড়াতে ব্যায়াম শুরু করুন।ব্যায়াম করার জন্য জিমে যেতে হবে এমনটি নয়।আপনি হাঁটতে পারেন,সাঁতার কাটতে বা সন্ধ্যায় সাইকেল চালানো পারেন। এ ধরনের বহিরঙ্গন কার্যকলাপ আপনার মানসিক স্বাস্থ্য নিরাময়ে সাহায্য করে।