০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:০৫:১৬ অপরাহ্ন


ইজ়রায়েলে বিক্ষোভ অব্যাহত
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০১-০৪-২০২৪
ইজ়রায়েলে বিক্ষোভ অব্যাহত ইজ়রায়েলে বিক্ষোভ অব্যাহত


দীর্ঘ ছ’মাস ধরে চলতে থাকা যুদ্ধে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন হাজারেরও বেশি মানুষ। হামাস যোদ্ধারা বন্দি করেছে শতাধিক ইজ়রায়েলিকে। আর এখনও পর্যন্ত তাদের মুক্তি নিয়ে কোনও পদক্ষেপ করেনি ইজ়রায়েল সরকার। এ নিয়ে ফের ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবি করে তেল আভিভ ও জেরুসালেমের রাস্তায় বিক্ষোভ প্রদর্শন করলেন দেশের বহু সাধারণ মানুষ। 

জানা গেছে, এখনও পর্যন্ত অন্তত ১৩০ জনকে বন্দি করে রেখেছে হামাস যোদ্ধারা। ইজ়রায়েল বাসিন্দাদের অভিযোগ, বন্দি-মুক্তি নিয়ে কোনও পদক্ষেপই করেনি নেতানিয়াহু সরকার। তাই তাঁর উচিত পদত্যাগ করা। এই দাবিতে শনিবার তেল আভিভ, জেরুসালেম, হাইফা, বে’য়ের শেভা-সহ একাধিক শহর থেকে তেল আভিভ ও জেরুসালেমে জমায়েত করেন বহু মানুষ। অংশগ্রহণ করেন বন্দিদের পরিবার-পরিজন ও আরও অনেকে।

বিক্ষোভকারীরা পৌঁছান নেতানিয়াহুর বাসভবনেও। ‘যথেষ্ঠ হত্যা, যথেষ্ঠ হতাশা’, ‘বন্দিরা হল সবচেয়ে গুরুত্বপূর্ণ’ এমন নানা স্লোগানও ওঠে। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়। জলকামান দিয়ে ছত্রভঙ্গ করা হয়ে বিক্ষোভকারীদের। ১৬ জনকে গ্রেফতার করে পুলিশ। আগামী দিনেও এমন বিক্ষোভ প্রদর্শনের সম্ভাবনা রয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে