০৬ মে ২০২৪, সোমবার, ১২:৪৮:৪০ অপরাহ্ন


জেনে নিন মাথাব্যথার রহস্য
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৪
জেনে নিন মাথাব্যথার রহস্য প্রতিকী ছবি


আজকের ভারসাম্যহীন এবং চাপপূর্ণ জীবনযাত্রায় মাথাব্যথা একটি সাধারণ ঘটনা।কাজের চাপ হোক বা ঘুমের অভাব বা ভুল সময়ে খাওয়া- এমন অনেক জিনিস রয়েছে যা মাথাব্যথার কারণ।এমন অবস্থায় ওষুধ খেয়ে কিছু সময়ের জন্য আরাম পাওয়া গেলেও সমস্যা থেকেই যায়।তাই মাথাব্যথার সমস্যাকে শিকড় থেকে দূর করতে হলে তা পুরোপুরি বুঝতে হবে।

মাথার বিভিন্ন ধরণের সমস্যা রয়েছে এবং এই সমস্ত ধরণের সমস্যার কারণে মাথার বিভিন্ন অংশে ব্যথা হয়।মাথাব্যথার এই কেন্দ্রীয় বিন্দুগুলিকে ডাক্তারি ভাষায় হেডেড লোকাস বলা হয়।এমন পরিস্থিতিতে মাথাব্যথার অবস্থানই বলে দিতে পারে আপনার কী ধরনের মাথাব্যথা এবং এর সম্ভাব্য চিকিৎসা কী।

মাথার অর্ধেক অংশে ব্যথা - যদি আপনার মাথার অর্ধেক অংশে,অর্থাৎ বাম বা ডান দিকে বেশি ব্যথা হয়,তবে এর অনেক কারণ থাকতে পারে। উদাহরণস্বরূপ,এটি মাইগ্রেন বা সাইনাসের কারণেও হতে পারে।মানসিক চাপের কারণে আপনি আপনার মাথার যে কোনও অংশে ব্যথা অনুভব করতে পারেন।এছাড়া ঘুমের অভাব এবং দীর্ঘক্ষণ ক্ষুধার্ত থাকার কারণেও এমনটা হয়।

মাথার সামনে ব্যথা - আপনি যদি মাথার সামনের অংশে,অর্থাৎ কপালে ব্যথা অনুভব করেন?তবে এটি সাইনাস,মাইগ্রেন বা মানসিক চাপের কারণে হতে পারে।এছাড়া ভাইরাল ফিভারেও কপালে ব্যথা হতে পারে।

মাথার পিছনে ব্যথা - ঘাড়ের পেশীতে টান পড়ার কারণে মাথার পেছনে ব্যথা হয়। বিশেষ করে ভুল বসার ভঙ্গির কারণে এটি ঘটে।এছাড়া মাথার পেছনে ব্যথা হাইপোটেনশনের লক্ষণও হতে পারে।মস্তিষ্কে স্পাইনাল ফ্লুইডের কম চাপের কারণে এটি হয়।

এই পরিস্থিতিতে চিকিৎসা প্রয়োজন - মাথাব্যথার এই ফোকাল পয়েন্টগুলির মাধ্যমে সমস্যার তীব্রতা বোঝার মাধ্যমে,আপনি এর জন্য উপযুক্ত চিকিৎসা পদ্ধতি অবলম্বন করতে পারেন।সাইনাস ব্যথার ক্ষেত্রে যেমন আপনার সাইনাস নিয়ন্ত্রণে রাখতে হবে,তেমনি মানসিক চাপ বা ঘুমের অভাবজনিত মাথাব্যথা থেকে মুক্তি পেতে আপনার দৈনন্দিন রুটিন নিয়ন্ত্রণ করতে হবে।কখনও কখনও মাথাব্যথা এত তীব্র এবং কষ্টকর হয় যে রোগীর অবিলম্বে চিকিৎসা প্রয়োজন।

মাথাব্যথার ধরন সম্পর্কে জানুন - প্রকৃতপক্ষে,গুরুতর মাথাব্যথা মস্তিষ্কের টিউমার এবং স্ট্রোকের লক্ষণও হতে পারে।তাই অবস্থার গুরুতরতা বোঝা খুবই গুরুত্বপূর্ণ।যেমন,হঠাৎ করে শরীরের কোনও অংশে দুর্বলতার সঙ্গে প্রচণ্ড মাথাব্যথা বা ঘাড়ের খিঁচুনি অনুভব করলে প্যারালাইসিস হতে পারে।

অথবা যদি আপনি অসাড়তা অনুভব করেন,এমন পরিস্থিতিতে আপনার অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিৎ।এর পাশাপাশি শরীরের ভারসাম্য এবং সমন্বয়ের সমস্যা,কথা বলতে অসুবিধা এবং চেতনা হ্রাস গুরুতর লক্ষণ।মাথাব্যথার সাথে যদি এই উপসর্গগুলির মধ্যে কোনটি দেখা দেয় তবে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিৎ।

আপনার মাথাব্যথার কেন্দ্রস্থল,অর্থাৎ মাথার যে অংশে ব্যথা হচ্ছে,সেটিই আপনাকে সমস্যার আসল কারণ বলে দেবে। মাথাব্যথার সাথে অন্যান্য উপসর্গগুলি মাথাব্যথার তীব্রতা নির্দেশ করে।সামগ্রিকভাবে,কোনও নির্দিষ্ট ব্যক্তির শারীরিক অবস্থার উপর নির্ভর করে মাথাব্যথার ধরন পরিবর্তিত হয়।এই মাথাব্যথার অবস্থানগুলি আপনাকে জানতে এবং বুঝতে সাহায্য করবে।আপনি যদি মাথাব্যথার এই কেন্দ্রীয় বিষয়গুলো বুঝতে পারেন,তাহলে আপনি অনেকাংশে মাথাব্যথার মূল কারণ জানতে পারবেন,যা আপনাকে মাথাব্যথার চিকিৎসায় অনেক সাহায্য করবে।