০৭ মে ২০২৪, মঙ্গলবার, ১১:৩৪:২৮ পূর্বাহ্ন


ইসরাইল বিরোধী বিক্ষোভ: কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থী বহিস্কার
ইমা এলিস/ নিউ ইয়র্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-০৪-২০২৪
ইসরাইল বিরোধী বিক্ষোভ: কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থী বহিস্কার ইসরাইল বিরোধী বিক্ষোভ: কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থী বহিস্কার


গাজায় ইসরাইলের নির্বিচার গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে অংশ নেওয়ায় বিশ্বখ্যাত কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থীকে বহিস্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই অভিযোগে বাংলাদেশি শিক্ষার্থী মায়মুনা ইসলাম নুহা'র রুমমেটসহ ৬ জন গ্রেপ্তার করা হয়েছে। নুহা'র বাবা মনির হোসেন এ বিষয়টি নিশ্চিত করেন।

নিউ ইয়র্কের ব্রুকলিনের বাসিন্দা মনির হোসেন জানান, সাম্প্রতি যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা গাজায় ইসরাইলের নির্বিচার গণহত্যার প্রতিবাদে যে  বিক্ষোভ প্রতিবাদ করছে তারই অংশ হিসেবে বিশ্বখ্যাত কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৮ জন শিক্ষার্থীকে বহিষ্কার করেন। এর মধ্যে তার মেয়ে মায়মুনা ইসলাম নুহাও রয়েছেন।

তিনি বলেন গাজায় ইসরাইলের নির্বিচার গণহত্যার প্রতিবাদে আন্তর্জাতিকভাবে ফ্রন্ট লাইন ফাইটার প্রতিবাদী হিসেবে কাজ করেছেন তার মেয়ে নুহা। ঘটনায় জড়িত থাকার অভিযোগে নুহা'র রুমমেট ও মিনেসোটার কংগ্রেসওমেন ইলহান আবদুল্লাহি ওমরের মেয়ে ইসরা হিরসিসহ ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান মনির।

নুহা ফুল স্কলারশিপ নিয়ে নিউরো সায়েন্সের তৃতীয় সেমিস্টারে পড়াশোনার পাশাপাশি উক্ত বিশ্ববিদ্যালয়ে একটা চাকুরিও করছেন। গ্রেপ্তার এড়াতে নুহা লুকিয়ে ছিলেন বলে উল্লেখ করেন তিনি।  

এ ঘটনায় নুহা মানসিকভাবে ভেঙে পরেনি। এখনও সাহসিকতার সাথে সঙ্গীদের নিয়ে নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাদের প্রতিবাদের সঙ্গে বিশ্বখ্যাত আরেক শিক্ষা প্রতিষ্ঠান হার্ভার্ড, এমআইটিসহ যুক্তরাষ্ট্রের অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানবতার পক্ষের আন্দোলনে ক্রমশ যুক্ত হতে শুরু করছে। তারা আমেরিকার বিশ্ববিদ্যালয়ের গবেষণায় ইসরাইলের ফান্ড প্রত্যাখানের দাবি জানাচ্ছেন। তারা অবিলম্বে গণহত্যা বন্ধের দাবি করছে গাজায়। ইহুদী সম্প্রদায়ের অনেকেও তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে। নুহার বাবা মনির হোসেনের বাড়ি বাংলাদেশের চট্টগ্রাম জেলার সদ্বীপ উপজেলায়।