২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৪২:৫৩ পূর্বাহ্ন


একইসঙ্গে কোভিড ও মাঙ্কিপক্সে আক্রান্ত এক ব্যক্তি ! উদ্বিগ্ন চিকিৎসকরা
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-০৭-২০২২
একইসঙ্গে কোভিড ও মাঙ্কিপক্সে আক্রান্ত এক ব্যক্তি ! উদ্বিগ্ন চিকিৎসকরা একইসঙ্গে কোভিড ও মাঙ্কিপক্সে আক্রান্ত এক ব্যক্তি ! উদ্বিগ্ন চিকিৎসকরা


কোভিড এবং মাঙ্কিপক্স, একইসঙ্গে দুই মারাত্মক ভাইরাসের কামড়ে আক্রান্ত হলেন এক ব্যক্তি! এ ঘটনায় শিউরে উঠছে বিশ্বের চিকিৎসক মহল। ক্যালিফোর্নিয়ার ওই ব্যক্তি কীভাবে মাঙ্কিপক্সে সংক্রমিত হলেন, তা এখনও জানা যায়নি।

কোভিডের আবহেই বিশ্বজুড়ে মাড়ছে মাঙ্কিপক্সের প্রকোপ। এই অসুখ ফিরিয়ে আনছে বিলুপ্ত হয়ে যাওয়া জলবসন্তের স্মৃতি ইতিমধ্যেই একে ‘বিশ্ব এমার্জেন্সি’ বলে ঘোষণা করেছে হু। সব মিলিয়ে জোড়া ভাইরাসের দাপটে উদ্বিগ্ন বিশ্বের নানা প্রান্ত। এর মধ্যেই জানা গেল, এই প্রথম একসঙ্গে কোভিড ও মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছেন এক ব্যক্তি। 

ক্যালিফোর্নিয়ার বাসিন্দা মিচো থম্পসন জানিয়েছেন, জুন মাসের শেষের দিকে করোনায় সংক্রমিত হন তিনি। তার কয়েকদিন পরেই তাঁর হাত, পা, পিঠ, ঘাড়ে গোটা বেরোতে দেখা যায়। কয়েকটি আবার ক্ষত-র মতোও হয়ে যায়। তাঁকে পরীক্ষা করে দেখা যায়, তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত! তখনও তাঁর শরীরে সংক্রমণ ছিল কোভিডের।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি জরুরি বৈঠকে বসে। সেখানে উপস্থিত ছিলেন বিশ্বের মাঙ্কিপক্স বিশেষজ্ঞরা। সংবাদমাধ্যম সূত্রের খবর, তাঁদের সুপারিশেই এদিন বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে হু। 

উল্লেখ্য, বিশ্বজুড়ে ৭০টি দেশে এই রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। আক্রান্ত ব্যক্তির সংখ্যা কোথাও কোথাও আবারও বাড়ছে। যদিও প্রতিষেধক প্রয়োগের ফলে মৃত্যুর হার অনেকটাই কমেছে বলে ধারণা বিশেষজ্ঞ মহলের। তবে যেভাবে এই রোগের সংক্রমণ হচ্ছে তা আরও কয়েকটি দেশে প্রভাব ফেলতে পারে। তাই মানুষকে সচেতন করতেই হু-এর তরফ থেকে এই বার্তা দেওয়া হল। এদিকে, ভারতেও মাঙ্কিপক্স বিস্তার হতে শুরু করেছে। ইতিমধ্যেই কেরলে তিনজনের শরীরের মিলেছে এই রোগ। ভারতের স্বাস্থ্য মন্ত্রকও এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।