০৭ মে ২০২৪, মঙ্গলবার, ০৬:৩৩:৩০ পূর্বাহ্ন


ওয়েস্ট ইন্ডিজকে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় ব্যবধানে হারল অস্ট্রেলিয়া
সুমাইয়া তাবাসুম:
  • আপডেট করা হয়েছে : ১১-১২-২০২২
ওয়েস্ট ইন্ডিজকে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় ব্যবধানে হারল অস্ট্রেলিয়া অ্যাডিলেড ওভালে খেলা দ্বিতীয় টেস্ট ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ দলকে ৪১৯ রানের বিশাল ব্যবধানে পরাজিত


অ্যাডিলেড ওভালে খেলা দ্বিতীয় টেস্ট ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ দলকে ৪১৯ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছে অস্ট্রেলিয়া। চতুর্থ ইনিংসে ৪৯৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৭৭ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়ান দল। রানের নিরিখে এটাই টেস্ট ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে বড় পরাজয়। 

অ্যাডিলেড ওভালে খেলা দ্বিতীয় টেস্ট ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ দলকে ৪১৯ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছে অস্ট্রেলিয়া। চতুর্থ ইনিংসে ৪৯৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৭৭ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়ান দল। রানের নিরিখে এটাই টেস্ট ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে বড় পরাজয়।এর আগে ৫৩ বছর আগে সিডনির মাঠে ওয়েস্ট ইন্ডিজ দলকে ৩৮২ রানের ব্যবধানে হারিয়েছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের কোনও ব্যাটসম্যান ২০ রানের অঙ্কও স্পর্শ করতে পারেননি। অস্ট্রেলিয়ার হয়ে মিচেল স্টার্ক,মাইকেল নেসার ও স্কট বোল্যান্ড তিনটি করে এবং ন্যাথন লিঁয় একটি উইকেট শিকার করেছেন।

১৩৫ বছরের টেস্ট ইতিহাসে এটি মাত্র ১২ বার ঘটেছে যখন একটি দল ৪০০ বা তার বেশি ব্যবধানে একটি ম্যাচ জিততে সফল হয়েছে। সবচেয়ে বেশি রানে জয়ের রেকর্ড রয়েছে ইংল্যান্ডের নামে। ১৯২৮ সালে অস্ট্রেলিয়াকে ৬৭৫ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছিল ইংল্যান্ড। একই সময়ে অস্ট্রেলিয়া একটি দলকে ছয়বার চারশো রান বা তার বেশি ব্যবধানে হারিয়েছে। ওয়েস্ট ইন্ডিজ দল দু’বার এই কীর্তি করেছে। একই সময়ে, ইংল্যান্ড,দক্ষিণ আফ্রিকা,নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা একবার করে এটি করেছে।

এই ম্যাচটি ন্যাথন লিঁয়ের জন্য স্মরণীয় হয়ে ওঠে। প্রথম ইনিংসে তিনটি ও দ্বিতীয় ইনিংসে এক উইকেট নেন তিনি। এর মাধ্যমে তিনি ১১২ টেস্ট ম্যাচে ৪৫০ উইকেটের পরিসংখ্যান পূর্ণ করেছেন তিনি। টেস্ট ক্রিকেটে ৪৫০ উইকেট নেওয়া ন্যাথন লিঁয় মাত্র অষ্টম বোলার। শুধুমাত্র প্রয়াত শেন ওয়ার্ন (৭০৮) এবং গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) অস্ট্রেলিয়ার চেয়ে বেশি উইকেট নিয়েছেন। সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড মুরালিধরনের (৮০০) নামে রয়েছে। তার পরেই ওয়ার্ন,জেমস অ্যান্ডারসন (৬৭৩), অনিল কুম্বলে (৬১৯),স্টুয়ার্ট ব্রড (৫৬৬),কোর্টনি ওয়ালশ (৫১৯) রয়েছেন।

ম্যাচের কথা বললে প্রথম টেস্ট জয়ের পরে দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট ককরতে নেমে ৫১১ রানে সাত উইকেট হারিয়ে ডিক্লেয়ার ঘোষণা করে অজি টিমি। জবাবে ২১৪ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। দ্বিতীয় ইনিংসে এগিয়ে থেকে ব্যাট করতে নেমে ১৯৯ রানে ৬ উইকেট হারানোর পরে ফের একবার ডিক্লেয়ার ঘোষণা করে অস্ট্রেলিয়া। জবাবে ম্যাচের চতুর্থ দিনে ৭৭ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ৪১৯ রানে পরাজিত হয় ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন ট্রেভিস হেড এবং সিরিজের সেরা নির্বাচিত হয়েছেন মার্নাস ল্যাবুশান। সিরিজ ২-০ ব্যবধানে জিতল টিম অস্ট্রেলিয়া।