২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৪৩:৪৭ পূর্বাহ্ন


উরুগুয়েকে হারিয়ে কোপার চ্যাম্পিয়ন ব্রাজিল
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-০২-২০২৩
উরুগুয়েকে হারিয়ে কোপার চ্যাম্পিয়ন ব্রাজিল উরুগুয়েকে হারিয়ে কোপার চ্যাম্পিয়ন ব্রাজিল


সাউথ আমেরিকান ইয়ুথ ফুটবল চ্যাম্পিয়নশিপ ফাইনাল রাউন্ডের শেষ ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দলের হয়ে জয়সূচক গোল দুটি করেন আন্দ্রে সান্তোস ও পেদ্রো।

প্রায় এক যুগ পর সেলেসাও যুবারা নিজেদের ঘরে তুলেছে রেকর্ড ১২তম চ্যাম্পিয়ন শিরোপা। প্রতিযোগিতায় দ্বিতীয় সর্বোচ্চ ৮ বার চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ৫ বার চ্যাম্পিয়ন হয়ে আছে তালিকার তিনে।

এবারের সাউথ আমেরিকান ইয়ুথ ফুটবল চ্যাম্পিয়নশিপ বা অনূর্ধ্ব-২০ কোপা আমেরিকায় অংশ নিয়েছিল মোট ১০টি দল। ‘এ’ ও ‘বি’ গ্রুপে বিভক্ত হয়ে তারা টুর্নামেন্টের শুরুতে ৪টি করে ম্যাচ খেলেছিল। এরপর দুই গ্রুপ থেকে সেরা ৬ দল নিয়ে হয় ফাইনাল রাউন্ড।

নিয়মানুযায়ী টেবিলের শীর্ষে থেকে সে দল আসর শেষ করবে তারাই হবে চ্যাম্পিয়ন। টানা ৪ জয়ে টেবিলের শীর্ষে থেকে সেরার দৌড়ে এগিয়ে ছিল উরুগুয়ে। ৪ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে ‍দুইয়ে ছিল ব্রাজিল। ফলে ব্রাজিল ও উরুগুয়ের মধ্যকার সোমবারের শেষ ম্যাচটি অঘোষিত ফাইনালে রূপ নেয়। চ্যাম্পিয়ন হওয়ার জন্য উরুগুয়ের প্রয়োজন ছিল শুধু হার এড়ানো। আর সেলেসাওদের জয়ের কোনো বিকল্পই ছিল না।

এমন সমীকরণে ম্যাচের ৮৩ মিনিট পর্যন্ত ব্রাজিলকে নিজেদের রক্ষণ দেয়ালে আটকে রেখেছিল উরুগুয়ে। আর কয়েক মিনিট পরই হতো লুইস সুয়ারেজের উত্তরসূরিরা উদ্‌যাপন করবে নিজেদের নবম চ্যাম্পিয়নশিপ শিরোপা। কিন্তু তখনই হঠাৎ ব্রাজিলিয়ানদের ত্রাণকর্তার ভূমিকায় চেলসিতে খেলা ১৮ বছর বয়সি মিডফিল্ডার সান্তোস। বাঁ প্রান্ত থেকে কাইকি ব্রুনোর পাঠানো ক্রস ডি-বক্সের ভেতরে থাকা সান্তোস নিখুঁত হেডে জালে জড়ান। উৎসবে মেতে ওঠে ব্রাজিল শিবির। সে উৎসব আনন্দ যোগ করা সময়ে দ্বিগুণ করেন পেদ্রো।

ব্রুনোর পাস দখলে নিয়ে আক্রমণে যাবেন এমন সময় উরুগুয়ের এক ডিফেন্ডারের সঙ্গে বাধা দিতে মাঝমাঠেই ছুটে আসেন গোলরক্ষক। একটু এগিয়ে গিয়ে শট নেন পেদ্রো। অনেকটা পথ গড়িয়ে বল জড়ায় জালে। তাতে ২-০ গোলের জয়ে এক যুগ পর দক্ষিণ আমেরিকার যুবাদের শ্রেষ্ঠত্বের শিরোপা ঘরে তোলে ব্রাজিল।