২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১০:৩৯:৪৯ অপরাহ্ন


কমেছে হার্টের রিংয়ের দাম
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৬-২০২৩
কমেছে হার্টের রিংয়ের দাম


হার্ট অ্যাটাক হলে হার্টের রোগীদেরকে অনেক সময় রিং পড়ানো হয়ে থাকে। এটি অত্যন্ত ব্যয়বহুল একটি চিকিৎসা। তবে এবার এ হার্টের রিংয়ের দাম কমেছে বলে জানিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর (ডিজিডিএ)। যুক্তরাষ্ট্রের তৈরি দুটি প্রতিষ্ঠানের তিন ধরনের হার্টের রিংয়ের (স্টেন্ট) দাম ১৫ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত কমানো হয়েছে।

রোববার (২৫ জুন) ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, দাম কমানো তিনটি রিংয়ের মধ্যে দুটি রিংয়ের নতুন দাম আগামী ১ সেপ্টেম্বর থেকে এবং আরেকটির দাম পরে কার্যকর হবে।

তিনি বলেন, ওষুধ প্রশাসন অধিদফতরের সঙ্গে যুক্তরাষ্ট্রের অ্যাবোট ল্যাবরেটরিজ ও বস্টন সায়েন্টিফিকের প্রতিনিধিদের বৈঠক হয়েছে। বৈঠকে হার্টের চিকিৎসায় ব্যবহৃত স্টেন্টের দাম কমানোর জন্য অনুরোধ করা হলে তারা তিনটি স্টেন্টের দাম কমাতে সম্মত হয়।

মোহাম্মদ ইউসুফ বলেন, অ্যাবোট ল্যাবরেটরিজের তৈরি স্টেন্ট জায়েন্স প্রাইমের ভিত্তিমূল্য ৫৬১ ডলার থেকে ৪২৫ ডলার হয়েছে। এক্সপেডিশনের বর্তমান ভিত্তিমূল্য ৮৩০ ডলার থেকে কমিয়ে ৬০০ ডলার হবে। আর বস্টন সায়েন্টিফিকের প্রোমাস প্রাইমার নামে একটি স্টেন্টের ভিত্তিমূল্য ৫৭০ ডলার থেকে কমে ৪৭০ ডলার হবে।
 
তবে এক্সপেডিশনের দাম সেপ্টেম্বরেই কমবে না। প্রতিষ্ঠানটি পর্যায়ক্রমে দাম কমিয়ে ৬০০ ডলারে নিয়ে আসবে বলে জানান ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক।