১৮ মে ২০২৪, শনিবার, ১২:০০:২০ অপরাহ্ন


পরকীয়া করলে স্ত্রীকে পড়াশোনা করে সরকারি চাকরিতে যোগ দিতে দেবেন না স্বামী!
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ০৫-০৭-২০২৩
পরকীয়া করলে স্ত্রীকে পড়াশোনা করে সরকারি চাকরিতে যোগ দিতে দেবেন না স্বামী! পরকীয়া করলে স্ত্রীকে পড়াশোনা করে সরকারি চাকরিতে যোগ দিতে দেবেন না স্বামী!


উত্তরপ্রদেশের দম্পতি অলোক এবং জ্যোতি মৌর্যর কথা সম্প্রতি শিরোনামে। গ্রেড ফোর কর্মী অলোক ঋণ নিয়েছিলেন যাতে তাঁর স্ত্রী জ্যোতি প্রভিন্সিয়াল সিভিল সার্ভিস এক্সামিনেশনের প্রস্তুতি নিতে পারেন। এখন জ্যোতি বেরিলী জেলায় কর্মরত স্টেট ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট পদে। অলোকের অভিযোগ, তাঁর স্ত্রী কর্মস্থলে অবৈধ সম্পর্কে জড়িয়ে পড়েছেন। গাজিয়াবাদে হোমগার্ড কম্যান্ড্যান্ট হিসেবে কর্মরত মনীশ দুবের সঙ্গে তিনি পরকীয়ায় জড়িত বলে জানিয়েছেন অলোক।

এই খবর গভীরভাবে প্রভাবিত করেছে বিহারের বাসিন্দা পিন্টু সিংকে। পেশায় পেট্রোল পাম্পের ম্যানেজার পিন্টু থাকেন বিহারের বক্সারে চৌগাই গ্রামে। এই যুবকের আশঙ্কা হয়েছে, উত্তরপ্রদেশের অলোক মৌর্যর মতো অভিজ্ঞতা তাঁরও হয়েছে। তাই তিনি স্ত্রীর পড়াশানো সমর্থন করতে চাইছেন না। তাঁর স্ত্রী খুশবু কুমারী এখন বিহার পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু তাঁর পাশে এ বার দাঁড়াতে নারাজ স্বামী পিন্টু। এই মর্মে মুরার থানায় অভিযোগ জানিয়েছেন খুশবু।

সংবাদমাধ্যমে খুশবু জানিয়েছেন স্বামী এ বার তাঁকে লেখাপড়া বন্ধ করে দিতে বলছেন। কারণ পিন্টুর আশঙ্কা, পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকরি পেয়ে নতুন সম্পর্কে জড়িয়ে পড়বেন স্ত্রী খুশবু। এর আগেও বিপিএসসি পরীক্ষায় তিনি বসেছেন। কিন্তু মাত্র ৭-৮ নম্বরের জন্য পরীক্ষার চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হতে পারেননি। তবে তিনি হাল ছাড়তে নারাজ। ইউটিউব দেখে ও অন্যান্য প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষার বই পড়ে প্রস্তুতি নিচ্ছেন। প্রথমদিকে তাঁর পাশে ছিলেন স্বামী। কিন্তু এখন নাকি তিনি স্ত্রীকে বলছেন সরকারি চাকরি করার ইচ্ছে ত্যাগ করতে।

তাঁর মনের এই দ্বন্দ্বের কথা স্বীকার করে নিয়েছেন পিন্টু নিজেও। জানিয়েছেন অলোকের জীবনে যা হয়েছে, তা জানার পর তিনি সরে এসেছেন স্ত্রীর সরকারি চাকরি করার স্বপ্নপূরণের পথ থেকে। ২০১০ সালে বিয়ে হয় পিন্টু এবং খুশবুর। তার পর থেকেই খুশবুর পড়াশোনার পাশে ছিলেন পিন্টু। কিন্তু কেন তিনি বিশ্বাস করছেন না স্ত্রীকে, এই প্রশ্নের উত্তরে পিন্টু জানিয়েছেন পুরুষের ভাগ্য এবং নারীর চরিত্র কখনওই আগে থেকে অনুমান করা যায় না।