১৮ মে ২০২৪, শনিবার, ১০:২৭:০২ পূর্বাহ্ন


৩০ লক্ষ টাকার টমেটো বিক্রি করে বাড়ি ফেরার পথে দুষ্কৃতীরা হত্যা করলো কৃষকে
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ১৪-০৭-২০২৩
৩০ লক্ষ টাকার টমেটো বিক্রি করে বাড়ি ফেরার পথে দুষ্কৃতীরা হত্যা করলো কৃষকে ৩০ লক্ষ টাকার টমেটো বিক্রি করে বাড়ি ফেরার পথে দুষ্কৃতীরা হত্যা করলো কৃষকে


জুলাই মাসের প্রথম সপ্তাহে ৩০ লক্ষ টাকার টমেটো বিক্রি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন এক কৃষক। সেই টাকাই কাল হল। টাকা হাতাতে দুষ্কৃতীরা ওই কৃষককে খুন করল। ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের মদনপল্লী শহরে। ওই কৃষকের নাম মোনরেম রাজশেখর রেড্ডি। তিনি টমেটো চাষ করে সেগুলি বাজারে বিক্রি করতেন। ৭০ বাক্স টমেটো বিক্রি করেছিলেন ৬২ বছর বয়সি ওই কৃষক। বুধবার তাঁর গ্রামের কাছে থেকে তাঁকে মৃত অবস্থায় উদ্ধার করে পুলিশ। তাঁর মৃতদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

এশিয়ার অন্যতম বৃহৎ টমেটো বাজার রয়েছে মদনপল্লীতে। জমিতে টমেটো ফলিয়ে ওই বাজারে বিক্রি করতেন ওই কৃষক। পুলিশের সন্দেহ, রাজশেখর টমেটো বিক্রি করে প্রচুর পরিমাণ অর্থ অর্জন করেছিল। সেই টাকা হাতিয়ে নিতেই দুষ্কৃতীরা তাঁকে খুন করেছে। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, ওই বাড়ি ফেরার পথে কৃষককে দড়ি দিয়ে হাত পা বেঁধে তোয়ালে দিয়ে শ্বাসরোধ করে তাঁকে হত্যা করেছে দুষ্কৃতীরা। মৃত কৃষক স্ত্রীর সঙ্গেই থাকতেন। তাঁর দুই বিবাহিত মেয়ে বেঙ্গালুরুতে থাকেন।  কৃষকের স্ত্রী জানিয়েছেন, রাজশেখর খুন হওয়ার আগে তাঁদের খামারে টমেটো কিনতে কয়েকজন অজ্ঞাত পরিচয় ব্যক্তি এসেছিলেন। কিন্তু, রাজশেখর সেই সময় দুধ বিক্রি করতে চলে যাওয়ায় তারা সেখান থেকে চলে গিয়েছিলেন। কৃষকের মৃতদেহ উদ্ধারের পরে ঘটনাস্থল খতিয়ে দেখে পুলিশ। 

অতিরিক্ত পুলিশ সুপার কে কেসাপ্পা বলেছেন, ঘটনার তদন্তের জন্য ৪ সদস্যের একটি দল গঠন করা হয়েছে। একটি স্নিফার ডগও ওই দলে মোতায়ন করা হয়েছে। পরিবারের অভিযোগ, অন্যান্য ব্যবসায়ীরা এই খুনের ঘটনার সঙ্গে জড়িয়ে থাকতে পারেন। মৃতদেহ ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে পুলিশ। কারা এই খুনের ঘটনায় জড়িত তা খতিয়ে দেখছে তা নিয়ে থানার পুলিশ। যদিও ঘটনায় এখনও পর্যন্ত কাউকে শনাক্ত করতে পারেনি পুলিশ।

উল্লেখ্য, রাজ্যের অনেক জায়গায় এখন এক কেজি টমেটো বিক্রি হচ্ছে ১৫০ টাকার উপরে। টমেটো চাষীরা পাইকারি বাজারে দর পাচ্ছেন কেজি প্রতি ৮০ টাকা থেকে ১০০ টাকা করে। দামের ওঠানামা সাধারণ হলেও এই প্রথম খুচরো বাজারে টমেটোর দাম ১৫০ টাকা ছাড়িয়েছে। বাজারে টোমেটোর চাহিদার তুলনায় জোগান নেই। তাই দামও বেড়ে গিয়েছে। এই মূল্যবৃদ্ধির বাজারেই দু’হাতে রোজগার করেছিলেন রাজশেখর। এত টাকার টমেটো বিক্রি করায় স্বাভাবিকভাবেই খুশিতে ছিলেন ওই কৃষক এবং তাঁর পরিবারের সদস্যরা। কিন্তু, শেষে দুষ্কৃতীদের হাতে প্রাণ গেল ওই কৃষকের।