২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১০:৪৯:৩৪ অপরাহ্ন


শ্বাসকষ্ট থাকলে মাশরুম একেবারেই খাওয়া উচিত নয় !
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২৩
শ্বাসকষ্ট থাকলে মাশরুম একেবারেই খাওয়া উচিত নয় ! শ্বাসকষ্ট থাকলে মাশরুম একেবারেই খাওয়া উচিত নয় !


মাশরুমের একাধিক উপকারিতা রয়েছে। যাঁরা নিয়মিত ডায়েটের মধ্যে থাকেন, যাঁরা নিরামিষ খান তাঁদের কাছে মাশরুম কিন্তু খুবই জনপ্রিয়। মাশরুমের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। কিন্তু মাশরুম সবার শরীরে উপকার করে না। 

শরীরে ভিটামিন ডি, মাইক্রোনিউট্রিয়েন্টস-এর চাহিদা পূরণ করে মাশরুম। সেই সঙ্গে মাশরুমের মধ্যে কিন্তু ক্যালোরির পরিমাণ একেবারেই কম। থাকে না সোডিয়াম বা কার্বোহাইড্রেটও। মাশরুমের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা আমাদের একাধিক উপকারে লাগে। সেই সঙ্গে ওষুধ তৈরিতেও রয়েছে মাশরুমের ব্যবহার। মাশরুম কিন্তু আমাদের মানসিক চাপও নিয়ন্ত্রণে রাখে।

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি অভ্যন্তরীণ, ভৌত এবং শরীরের বিভিন্ন রাসায়নিক অবস্থা বজায় রাখতেও ভূমিকা রয়েছে এই মাশরুমের।

মাশরুমে অনেক গুরুত্বপূর্ণ খনিজ ও ভিটামিন পাওয়া যায়। মাশরুম ভিটামিন বি, ডি, পটাশিয়াম, কপার, আয়রন এবং সেলেনিয়াম সমৃদ্ধ। এছাড়া মাশরুমে কোলিন নামক একটি বিশেষ পুষ্টি উপাদান পাওয়া যায়, যা কিন্তু পেশির স্বাস্থ্য বজায় রাখে।

আজকাল মাশরুমের গুঁড়ো মেশানো চা-কফি-স্যুপ পাওয়া যায়। ড্রায়েড মাশরুম প্যাকেটবন্দি হয়ে বাজারে বিক্রিও হয়। কিন্তু এই মাশরুম একেবারেই খাবেন না।


গবেষণায় দেখা গিয়েছে এই মাশরুমে এমন কিছু উপাদান থাকে যা আমাদের ডিপ্রেশন বাড়িয়ে দেয়।

বিশেষজ্ঞদের পরামর্শ, অটোইমিউট ডিসঅর্ডার রয়েছে যাঁদের তাঁদের জন্য মাশরুম বিষের মতো। আর্থারাইটিস, শ্বাসকষ্ট থাকলে মাশরুম একেবারেই খাওয়া উচিত নয়।

*এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।