২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:৫৫:৪৬ অপরাহ্ন


মুখের বদলে মন দিয়ে খান এই মহিলা
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২৩
মুখের বদলে মন দিয়ে খান এই মহিলা ছবি: সংগৃহীত


পৃথিবীতে প্রতিনিয়তই ঘটছে নানা ধরনের ঘটনা। এর মধ্যে মানুষের শরীর এবং এর কার্যকারিতা সম্পর্কে কথা বললে অনেক অদ্ভুত কেস দেখতে পাওয়া যায়। কারও শরীরে এমন কিছু ঘটে যার কোনও নিরাময় নেই এবং কখনও কখনও রোগগুলো একজন মানুষকে তার স্বাভাবিক রুটিন থেকেও বিচ্ছিন্ন করে দেয়।

এমনই কিছু ঘটেছে একজন মহিলার সাথে, যিনি সাধারণ মানুষের মতো মুখ দিয়ে না খেয়ে মন দিয়ে খান।

মহিলার নাম সারা এবং তার বয়স ৩০ বছর। তার কোভিড সংক্রমণ হয়েছিল, তারপরে এমন কিছু সমস্যা দেখা দিয়েছে, আগে খুব কমই দেখা বা শোনা গিয়েছে। সারাহ @nauseatedsarah নামে একটি অ্যাকাউন্ট দিয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটক-এ তার অবস্থা শেয়ার করেছেন। তিনি বলেছেন যে, তিনি সাধারণ মানুষের মতো খাবার হজম করতে পারেন না।

মহিলার গ্যাস্ট্রোপেরেসিস নামক একটি মেডিক্যাল অবস্থা রয়েছে, যার কারণে খাদ্য স্বাভাবিকের চেয়ে অনেক ধীর গতিতে পেটে পৌঁছায়। এটি একটি দীর্ঘমেয়াদী অবস্থা, যা ওষুধ এবং খাদ্যের পরিবর্তন দ্বারা পরিচালিত হতে পারে। এই কারণে, সারাহ Ehlers-Danlos Syndrome তৈরি করেছেন এবং তার পাচনতন্ত্র সম্পূর্ণরূপে অচল হয়ে পড়েছে। তিনি খাবার হজম করতে পারেন না এবং যাই খায়, সাথে সাথে বমি করে ফেলেন। তিনি খাবার খাওয়ার সময় ব্যথাও অনুভব করেন এবং এই কারণেই তিনি এখন মুখ দিয়ে খাওয়ার পরিবর্তে সম্পূর্ণ প্যারেন্টেরাল পুষ্টিতে রয়েছেন।

টোটাল প্যারেন্টেরাল পুষ্টিতে, রোগীকে IV অ্যাডমিনিস্ট্রেটেড নিউট্রিশন দেওয়া হয়। সারাকে হার্টের মাধ্যমে TPN (টোটাল প্যারেন্টাল নিউট্রিশন) দেওয়া হয় এবং তিনি দাবী করেন যে, তার খাওয়ার কথা মনেই পড়ে না। তিনি বলেন যে, তার কখনই খাবারের প্রতি খুব ভালোবাসা ছিল না এবং এই জাতীয় পুষ্টি পাওয়াকে আশীর্বাদ বলে মনে করেন। কোভিড হওয়ার পর খাবার হজম করতে তার অনেক অসুবিধা হয়েছিল কিন্তু TPN তার জীবন বদলে দিয়েছে। তবে এর কারণে তিনি সংক্রমণের ঝুঁকিতেও রয়েছেন।