০৬ মে ২০২৪, সোমবার, ০৩:৩৬:৫৯ অপরাহ্ন


সুপার ফোরে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৯-২০২৩
সুপার ফোরে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান ছবি: সংগৃহীত


এশিয়া কাপে সুপার ফোরের টাইগারদের প্রথম ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তান। ম্যাচটি ৬ সেপ্টেম্বর মাঠে গড়াবে পাকিস্তানের লাহোরে। এসিসির সূচি অনুসারে এ তথ্য জানা গেছে।

এশিয়া কাপের সূচি অনুসারে ‘বি’ গ্রুপের শীর্ষ স্থান বা রানার্স আপ, যে অবস্থানে থেকেই সুপার ফোরে উঠুক না কেন, টাইগারদের অবস্থান হবে বি২। একইভাবে গ্রুপ 'এ' থেকে পাকিস্তান বা ভারতের অবস্থানও নির্ধারিত করে দিয়েছে এসিসি। সুপার ফোরে উঠলে পাকিস্তান এ১ এবং ভারত এ২ অবস্থানে থাকবে। এমন নিয়মানুযায়ী বাংলাদেশ সুপার ফোরের প্রথম ম্যাচ পেয়েছে বাবর-রিজওয়ানদের বিপক্ষে।

এর আগে, এশিয়া কাপের শুরুটা দুঃস্বপ্নের মতো হয় বাংলাদেশের। শ্রীলঙ্কার সামনে একদম উড়ে যায় লাল-সবুজরা। ফলে টাইগারদের সামনে দাঁড়ায় দ্বিতীয় ম্যাচে হারলেই বিদায়। অপরদিকে জিতলে সুপার ফোরের হাতছানি। এমন সমীকরণের ম্যাচে সুযোগ হাতছাড়া করল না সাকিব বাহিনী। ব্যাট হাতে দ্যুতি ছড়ালেন নাজমুল শান্ত ও মেহেদি হাসান মিরাজ। আর বোলিংয়ে জ্বললেন শরিফুল-তাসকিনরাও। দুই বিভাগের দাপটে আফগানিস্তানকে পাত্তাই দিল না বাংলাদেশ। ৮৯ রানের দাপুটে জয়ে ‘বি’ গ্রুপে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করে টাইগাররা।

এসিসির সূচি অনুসারে, সুপার ফোরে ৯ সেপ্টেম্বর টাইগারদের দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ হবে ‘বি’ গ্রুপের শীর্ষ দল, শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত হবে এ ম্যাচে। আর শেষটিতে ১৫ সেপ্টেম্বর একই ভেন্যুতে ‘এ’ গ্রুপের রানার্স আপ দলের মুখোমুখি হবে টাইগাররা।

এদিকে, গ্রুপ ‘বি’ সুপার ফোর লড়াই জমে উঠেছে। কেননা এখন সমীকরণ যা দাঁড়িয়েছে শ্রীলঙ্কা-আফগানিস্তান উভয় দলের সম্ভবনা রয়েছে সুপার ফোরে ওঠার। কারন আফগানদের বিপক্ষে বড় ব্যবধানের জয়ে ২ পয়েন্ট পাওয়ার সঙ্গে নেট রানরেটও বাড়িয়ে নিয়েছে বাংলাদেশ। টাইগারদের রানরেট এখন (+০.৩৭৩)। এছাড়া ‘বি’ গ্রুপে তিন দলের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে সাকিবরা। অপরদিকে শ্রীলঙ্কার নেট রানরেট (+০.৯৫১) বাংলাদেশের থেকে বেশি, তাই সমান ২ পয়েন্ট নিয়েও এখন এক নম্বরে লঙ্কানরা।

এখন ‘বি’ গ্রুপের শেষ ম্যাচের সমীকরন দাঁড়ায়, শ্রীলঙ্কা যদি আফগানিস্তানকে হারায় তবে ৪ পয়েন্ট নিয়ে তারা সুপার ফোরে যাবে। আর ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশও যাবে সুপার ফোরে। অন্যদিকে আফগানরা যদি লঙ্কানদের বড় ব্যবধানে হারায় তা ও নেট রানরেটের এগিয়ে থেকে সুপার ফোরে থাকছে সাকিব বাহিনী, সেক্ষেত্রে রানরেটের প্যাচে বাদ পরে যাবে শ্রীলঙ্কা।