০৬ মে ২০২৪, সোমবার, ০২:৫২:৩৭ অপরাহ্ন


সুপার ফোরে বাংলাদেশের প্রথম ম্যাচে কঠিন প্রতিপক্ষ
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৪-০৯-২০২৩
সুপার ফোরে বাংলাদেশের প্রথম ম্যাচে কঠিন প্রতিপক্ষ সুপার ফোরে বাংলাদেশের প্রথম ম্যাচে কঠিন প্রতিপক্ষ


এশিয়া কাপের চলতি আসরে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ১৬৪ রানে অলআউট হয়ে ৫ উইকেটে হেরে টুর্নামেন্ট থেকেই বিদায়ের শঙ্কায় পড়ে যায় বাংলাদেশ। 

রোববার পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে মুখোমুখি হয় বাংলাদেশ। হারলে বিদায় জিতলে সুপার ফোরের আশা টিকে থাকবে। 

এমন কঠিন সমীকরণের ম্যাচে দেশ সেরা দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন কুমারকে ছাড়াই আফগান মোকাবেলায় মাঠে নেমে দারুণ শুরু করে টাইগাররা।

ওপেনার মোহাম্মদ নাইম শেখের সঙ্গে ওপেনিংয়ে নামিয়ে দেওয়া হয় মিডলঅর্ডার ব্যাটসম্যান মেহেদি হাসান মিরাজকে। ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়ে শুরু থেকে সাবধানী ব্যাটিং করে যাওয়া মিরাজ খেলেন ক্যারিয়ারের অসাধারণ এক ইনিংস। 

মিরাজ (১১২*) ও নাজমুল হোসেন শান্তর (১০৪) জোড়া সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৩৩৪ রানের পাহাড় গড়ে বাংলাদেশ। 

টার্গেট তাড়া করতে নেমে ৩ উইকেটে ১৯৩ রান করা আফগানিস্তান এরপর তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের গতির মুখে পড়ে ৫২ রানে ৭ উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ২৪৫ রানে অলআউট হয়। 

মিরাজ-শান্তর অবিশ্বাস্য ব্যাটিং আর তাসকিন-শরিফুলদের দুর্দান্ত বোলিংয়ে বাদ পড়ে যাওয়ার শঙ্কা দূর করে আফগানদের ৮৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বি গ্রুপ থেকে সবার আগে সুপার ফোর নিশ্চিত করে বাংলাদেশ।

সুপার ফোরে প্রথম ম্যাচে অবশ্য বড় পরীক্ষা দিতে হবে বাংলাদেশ দলকে। ওয়ানডে র‍্যাংকিংয়ের এক নম্বর দল পাকিস্তানের বিপক্ষে টাইগারদের খেলতে হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। 

‘এ’ গ্রুপে থাকা পাকিস্তান নিজেদের প্রথম ম্যাচে নেপালকে উড়িয়ে দেয়। দ্বিতীয় ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে ২৬৫ রানে গুঁড়িয়ে দিয়ে জয়ের স্বপ্ন দেখে পাকিস্তান। কিন্তু বৃষ্টির কারণে দ্বিতীয় ইনিংস মাঠে গড়ায়নি। যে কারণে খেলা পরিত্যক্ত হয়। গ্রুপে সবার আগে সুপার ফোর নিশ্চিত করে এশিয়া কাপের স্বাগতিক পাকিস্তান। 

বুধবার সুপার ফোরে বাবর আজমদের মুখোমুখি হতে হবে সাকিব আল হাসানদের।