০১ মে ২০২৪, বুধবার, ০৩:৫৯:২৪ পূর্বাহ্ন


স্থলভূমিতে ১৯১ বছর বেঁচে আছে এই কচ্ছপ!
তুরজিন তানজিম :
  • আপডেট করা হয়েছে : ১০-১২-২০২৩
স্থলভূমিতে ১৯১ বছর বেঁচে আছে এই কচ্ছপ! স্থলভূমিতে ১৯১ বছর বেঁচে আছে এই কচ্ছপ!


একটি কচ্ছপ। নাম জনাথন। চলতি মাসে সে ১৯১ বছরের জন্মদিন পালন করল। স্থলভূমিতে সমস্ত প্রাণীর থেকে বেশি বছর বেঁচেছে এই কচ্ছপ।

১৮৩২ সালে তার জন্ম হয়েছিল বলেই মনে করা হয়। ৫০ বছর পরে সেন্ট হেলেনায় নিয়ে যাওয়া হয় তাকে। যেই সময়ে তাকে নিয়ে যাওয়া হয়েছিল, তখন সে কতটা পরিপক্ক হয়েছে, তার ভিত্তিতে মনে করা হয়, সেই সময়ে তার বয়স ৫০ বছর হবেই। ২০২২ সালে ব্রিটিশ বিদেশী অঞ্চলের গভর্নর নাইজেল ফিলিপস ৪ ডিসেম্বর জনাথনের জন্মদিন হিসেবে ঘোষণা করেন। সেই অনুমানের উপর ভিত্তিতে এই বছর জোনাথন ১৯১ বছরে পা দিল।

জনাথনের বয়স জানার পর সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা চমকে গিয়েছেন। ইন্টারনেট ব্যবহারকারীদের মতে, এই কচ্ছপটি একাধিক যুগ পরিবর্তন দেখেছে। সমস্ত যুগান্তকারী আবিষ্কারের সাক্ষী। টেলিফোন আবিষ্কার থেকে ইন্টারনেট আবিষ্কার, আরও কত কী!

আটলান্টিক সমুদ্রের সেন্ট হেলেনা দ্বীপে নিজের জন্য সঙ্গীও পেয়েছিল সে। এক পুরুষ কচ্ছপের সঙ্গে থাকত জনাথন। তার সঙ্গে ২৬ বছরের সম্পর্ক ছিল।

জনাথনের দীর্ঘদিনের পশুচিকিৎসক জো হলিন্স গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে (জিডব্লিউআর) বলেছেন, জনাথনের ঘ্রাণশক্তি হারিয়েছে এবং ছানি থেকে কার্যত অন্ধ সে, তাও তার খিদেবোধ প্রবল। একটি ছোট টিম তৈরি হয়েছে তার জন্য, যারা সপ্তাহে একবার ফল এবং শাকসবজি নিয়ে হাতে করে খাইয়ে দেয়। কেবল তার ক্যালোরির পরিপূরক নয় বরং তার বিপাকের সেই প্রয়োজনীয় চালকগুলিকে সরবরাহ করে: ভিটামিন, খনিজ উপাদান।