০১ মে ২০২৪, বুধবার, ১২:২৮:৩৪ অপরাহ্ন


নদীর ধারে পড়ে অদ্ভুত দেখতে বিরাট প্রাণী!
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ২০-১২-২০২৩
নদীর ধারে পড়ে অদ্ভুত দেখতে বিরাট প্রাণী! নদীর ধারে পড়ে অদ্ভুত দেখতে বিরাট প্রাণী!


একটি লুপ্তপ্রায় শকুন উদ্ধার হল কোচবিহাররের শুকটাবাড়ি এলাকা থেকে। শুকটাবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকার কলাবাড়ি ঘাট গ্রামে কয়েকজন শিশু প্রথম দেখতে পায় শকুনটিকে। বাচ্চারা মাঠে খেলতে যাওয়ার সময় ওই বিশাল আকারের শকুনটি দেখতে পায়। খবর ছড়িয়ে পড়তেই উৎসাহিত মানুষে ভিড় করেন মাঠে শকুন দেখতে।

এলাকার এক পরিবেশ প্রেমী শকুনটিকে উদ্ধার করে দ্রুত খবর পাঠান কোচবিহারের বন দফতরে। পরবর্তী সময়ে বন দফতরের কর্মীরা এসে শকুনটিকে উদ্ধার করেন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, “নদীর কাছে একটি মাঠে ওই শকুনটি অসুস্থ অবস্থায় পড়েছিল। এলাকার কয়েকজন শিশু তাকে দেখতে পায়। খবর ছড়িয়ে পড়তেই ভিড় জমান গ্রামবাসীরা। স্থানীয় বাসিন্দা ও পরিবেশপ্রেমী কওসার আলম ব্যাপারী সেখানে উপস্থিত হন এবং শকুনটিকে উদ্ধার করে বন দফতরে খবর পাঠান। খবর পেয়ে বন দফতরের কর্মীরা এসে শকুনটিকে নিয়ে যান। স্থানীয়রা জানিয়েছেন, ‘তাঁরা স্বচক্ষে এত কাছে থেকে জীবনে প্রথম শকুন দেখলেন এবং এই শকুনটি বেশ বড় ছিল।’

শকুন উদ্ধার প্রসঙ্গে পরিবেশপ্রেমী সংগঠনের সদস্য অর্ধেন্দু বণিক জানান, ‘খুব একটা এই ধরনের শকুন এখন দেখতে পাওয়া যায় না। এই শকুন গুলি এখন লুপ্তপ্রায়। তাই এই শকুনকে বাঁচাতে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা দরকার। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে এই প্রাণীটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ কোচবিহারের সহ-বন অধিকর্তা বিজন কুমার নাথ জানান, ‘শকুনটিকে নিরাপদে উদ্ধার করে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তারপর আলিপুরদুয়ারের রাজাভাতখাওয়া শকুন প্রজনন কেন্দ্রে পাঠানো হয়েছে।