২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:২৫:০৭ অপরাহ্ন


ডুমুরে রয়েছে অনেক পুষ্টি উপাদান শরীরের জন্য ভীষণ উপকারী
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১১-০১-২০২৪
ডুমুরে রয়েছে অনেক পুষ্টি উপাদান শরীরের জন্য ভীষণ উপকারী ডুমুরে রয়েছে অনেক পুষ্টি উপাদান শরীরের জন্য ভীষণ উপকারী


বর্তমানে অতিরিক্ত ওজন ও অনিয়ন্ত্রিত জীবনযাত্রার কারণে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বাড়ির একজনের ডায়াবেটিস হলে পুরো পরিবার দুশ্চিন্তায় পড়ে যায়। তখনই রোগীদের খাদ্যাভ্যাসের ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হয়। সাধারণত ডায়াবেটিস হলে রোগীদের মিষ্টি খাওয়া থেকে দূরে থাকতে হয়। কিন্তু আপনি কি জানেন, যে বিশ্বের সবচেয়ে মিষ্টি ফল ডুমুর ডায়াবেটিস রোগীদের জন্য ওষুধ হিসেবে প্রমাণিত হচ্ছে। হ্যাঁ, মিষ্টি হওয়া সত্ত্বেও ডুমুরে থাকা সমস্ত উপাদান ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

বর্তমানে অতিরিক্ত ওজন ও অনিয়ন্ত্রিত জীবনযাত্রার কারণে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বাড়ির একজনের ডায়াবেটিস হলে পুরো পরিবার দুশ্চিন্তায় পড়ে যায়। তখনই রোগীদের খাদ্যাভ্যাসের ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হয়।

সাধারণত ডায়াবেটিস হলে রোগীদের মিষ্টি খাওয়া থেকে দূরে থাকতে হয়। কিন্তু আপনি কি জানেন, যে বিশ্বের সবচেয়ে মিষ্টি ফল ডুমুর ডায়াবেটিস রোগীদের জন্য ওষুধ হিসেবে প্রমাণিত হচ্ছে। হ্যাঁ, মিষ্টি হওয়া সত্ত্বেও ডুমুরে থাকা সমস্ত উপাদান ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

শম্ভু শরণ, একজন ভারতীয় ঔষধি প্রশিক্ষক যিনি প্রায় ৩০ বছর ধরে ঔষধি গাছের চাষ করছেন, তিনি বলেছেন যে তিনি বহু বছর ধরে ডুমুর চাষ করছেন। মধ্যপুরা শহরের অধিকাংশ ডায়াবেটিক রোগীরা নিজে থেকেই খামারে আসেন। এবং বাগান থেকে তাজা ডুমুর নিয়ে যান।

ডায়াবেটিস রোগীদের জন্য এটি একটি মহৌষধ। ডুমুরের মধ্যে ৬৩% মিষ্টি রয়েছে। তা সত্ত্বেও ডুমুরে রয়েছে অনেক পুষ্টি উপাদান, যা শরীরের জন্য ভীষণ উপকারী। এছাড়াও ডুমুর খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমে ৷

ডায়াবেটিস রোগীরা চিকিৎসকের পরামর্শে এটি খেয়ে থাকেন। বিশেষজ্ঞের মতে, তিন-চারটি ডুমুর ফল সারারাত জলে ভিজিয়ে রেখে পরের দিন সকালে চিবিয়ে খেলেই মিলবে বিরাট উপকার। যৌবনও থাকবে দীর্ঘস্থায়ী৷