২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:৫৪:৪৭ অপরাহ্ন


গলায় ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো জেনে নিন
স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০২-২০২৪
গলায় ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো জেনে নিন ফাইল ফটো


আজ আমরা এমন একটি রোগের কথা বলতে যাচ্ছি যার নামে সবাই ভয় পায়। আসলে এই রোগটি এমন যে একবার দেখা দিলে নিরাময় প্রায় অসম্ভব। আমরা গলার ক্যান্সারের কথা বলছি, বর্তমান সময়ে এমন কোনও শহর বা গ্রাম বাকি নেই যেখানে এই রোগে আক্রান্ত কোনও মানুষ নেই।

গলার ক্যানসার যত সহজে হয়, দিনে দিনে তা ততই বিপজ্জনক হয়ে ওঠে।তবে আপনি জেনে খুশি হবেন যে গলার ক্যান্সার এমন একটি রোগ যা মারাত্মক হওয়ার আগেই শনাক্ত করা যায়। তাহলে আসুন জেনে নেই গলার ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে কী ধরনের লক্ষণ দেখা যায়।

মাসে ২ থেকে ৩ বার গলা ফুলে যাওয়া এবং চিকিত্‍সা করেও দ্রুত সেরে না যাওয়াও ক্যান্সারের প্রাথমিক লক্ষণ।

আপনার কণ্ঠস্বর ভারী হয়ে যাচ্ছে এবং আপনার কথা বলতে সমস্যা হচ্ছে? তাহলে সাবধান হন এবং অন্তত একবার ডাক্তারের পরামর্শ নিন। এটি ক্যান্সারের একটি প্রধান লক্ষণ।

ঘন কফ ও কাশির সময় রক্তপাত এবং ঘন ঘন বমি হওয়া ও রক্তপাত গলায় ক্যান্সারের লক্ষণ।

দীর্ঘদিন ধরে মাথা ও কানে ব্যথা হওয়াও ক্যান্সারের লক্ষণ।

দিনে কয়েকবার মাথা ঘোরাটাও ক্যান্সারের লক্ষণ।তবে মাথা ঘোরা মানেই ক্যানসার নয়।কারণ এটি দুর্বলতার কারণেও হতে পারে।তবে অবশ্যই একবার চিকিত্‍সকের পরামর্শ নিন।

এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে গলার ক্যানসারের সেই লক্ষণগুলো যা প্রাথমিক পর্যায়ে দেখা দেয় এবং বেশিরভাগ মানুষই সেগুলো উপেক্ষা করে।ক্যান্সার এমন একটি সমস্যা যার জন্য এখন পর্যন্ত চিকিত্‍সা বিজ্ঞানে কোনও প্রতিকার নেই,তাই দয়া করে সতর্ক থাকুন এবং আপনার স্বাস্থ্যের সাথে মোটেও আপস করবেন না।