০৮ মে ২০২৪, বুধবার, ১২:২২:০৫ পূর্বাহ্ন


নিম পাতা দিয়ে দূর হবে মুখের ব্রণ-কালো দাগ!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১০-০৩-২০২৪
নিম পাতা দিয়ে দূর হবে মুখের ব্রণ-কালো দাগ! ছবি: সংগৃহীত


নিম পাতা প্রাচীনকাল থেকেই ত্বকের অনেক সমস্যা সারাতে ব্যবহার হয়ে আসছে। এটি ত্বকের অ্যালার্জি, ফুসকুড়ি এবং অন্যান্য অনেক ছত্রাকজনিত সমস্যার জন্য একটি প্রতিষেধক।

নিম পাতা মুখের জন্যও খুবই উপকারী, এটি ব্যবহার করলে মুখের অনেক সমস্যা দূর করা যায়। বিশেষ করে মুখের ব্রণ ও দাগ দূর করতে এটি খুবই কার্যকরী। কারণ নিম পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, এটি ত্বকে উপস্থিত ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলির সাথে লড়াই করতে এবং নির্মূল করতে সাহায্য করে, যা মুখে ব্রণ ফুসকুড়ি সৃষ্টি করে। এছাড়াও নিম পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য।

আপনি যদি আপনার মুখে নিম পাতা সঠিকভাবে ব্যবহার করেন তবে এটি শুধুমাত্র আপনার ব্রণ এবং দাগ দূর করবে না, মুখের সমস্যা যেমন কালচে ভাব, মৃত কোষ, বলি, সূক্ষ্ম রেখা ইত্যাদি দূর করতে সাহায্য করবে। এটি আপনাকে প্রাকৃতিকভাবে নরম এবং উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। এই প্রতিবেদনে জেনে নিন কীভাবে মুখের ব্রণ এবং দাগ পরিষ্কার করতে নিম পাতা ব্যবহার করবেন-

ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন: নিম পাতা পিষে পেস্ট বানিয়ে মুখে লাগাতে পারেন। এর জন্য মুলতানি মাটি বা বেসনও ব্যবহার করতে পারেন। আপনাকে ১-২ চামচ মুলতানি মাটি বা বেসন ১০-১২টি নিম পাতার পেস্টে মেশাতে হবে, তারপর আপনি সামান্য গোলাপ জল বা নিমের তেল যোগ করে এটিকে কিছুটা পাতলা করতে পারেন। এই ফেসপ্যাকটি সপ্তাহে ২-৩ বার রাতে ঘুমানোর আগে মুখে লাগান। এটি ১৫-২০ মিনিটের জন্য মুখে শুকাতে দিন, তারপর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এর পর মুখ ময়েশ্চারাইজ করতে ভুলবেন না।

ক্লিনজার হিসেবে ব্যবহার করুন: আপনি ১০-১২টি নিম পাতা জলে সিদ্ধ করতে পারেন, এই জলটি ফিল্টার করে মুখ পরিষ্কার করতে ব্যবহার করুন। তুলোর বলের সাহায্যে রাতে ঘুমানোর আগে এটি করুন। এছাড়া সকালে নিম পাতার জল দিয়েও মুখ ধুতে পারেন।

নিম পাতার জল পান করুন: এছাড়াও আপনি সকালে খালি পেটে নিম পাতার জল পান করতে পারেন। এটি শরীরে উপস্থিত ময়লা পরিষ্কার করতে সাহায্য করবে। এটি শরীরের পাশাপাশি রক্ত পরিশুদ্ধ করতে সাহায্য করবে। এর পাশাপাশি হজমশক্তিও ভালো হবে। এতে শুধু মুখের ব্রণই দূর হবে না বরং মুখে প্রাকৃতিক আভাও আসবে।

এইভাবে নিম পাতা ব্যবহার করে আপনি সহজেই আপনার মুখের ব্রণ এবং কালো দাগ থেকে মুক্তি পেতে পারেন। তাই নিম পাতাকে আপনার দৈনন্দিন রুটিনের একটি অংশ করে নিন এবং ত্বকের সমস্যা থেকে মুক্তি পান।