২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:২২:০৩ অপরাহ্ন


ইকুয়েডরের সর্বকনিষ্ঠ মেয়রকে গুলি করে হত্যা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৬-০৩-২০২৪
ইকুয়েডরের সর্বকনিষ্ঠ মেয়রকে গুলি করে হত্যা ছবি: সংগৃহীত


ইকুয়েডরের সর্বকনিষ্ঠ মেয়র গার্সিয়াকে গুলি করে হত্যা করা হয়েছে। আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রের খবর, ২৭ বছর বয়সী এই মেয়র এবং তাঁর প্রেস অফিসারকে রবিবার স্যান ভিসেন্ট শহরে একটি গাড়িতে মৃত অবস্থায় পাওয়া যায়। খবরে বলা হয়েছে, গার্সিয়াকে হত্যার ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি।

ঠিক কী কারণে এই ঘটনা, তা জানা যায়নি এখনও। ব্রিজিত গার্সিয়া হলেন ইকুয়েডরে একের পর এক হত্যাকাণ্ডের শিকার সর্বশেষ রাজনীতিবিদ। গত বছর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ফার্নান্দো ভিলাভিকেনসিওকেও হত্যা করা হয়েছে।

স্থানীয় সময় অনুযায়ী, রবিবার দিনের শুরুর দিকে জাইরো লোর নামে এক যোগাযোগ কর্মকর্তাসহ মেয়র গার্সিয়াকে মৃত অবস্থায় পাওয়া যায়। পুলিশ বলছে, তাঁরা যে গাড়িটিতে ছিলেন, সেই গাড়ির ভেতর থেকেই কেউ তাঁদের গুলি করে হত্যা করেছে। সাধারণ একজন নার্স ছিলেন তিনি, সেখান থেকে নির্বাচনে জয় লাভ, এবং স্যান ভিসেন্ট শহরের মেয়র হন তিনি। শহরটি ইকুয়েডরের মানাবি প্রদেশের অন্তর্ভুক্ত। কোকেন পাচারকে কেন্দ্র করে মাদকের বিভিন্ন গ্যাং অস্থিতিশীল করে রেখেছে উপকূলীয় এই প্রদেশটিকে। এখান থেকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রেও মাদক পাচার করা হয়। গার্সিয়ার আগে মানাবি প্রদেশেরই বন্দর শহর মান্তার মেয়র অগাস্টিন ইন্ট্রিয়াগোকে হত্যা করেছিল বন্দুকবাজেরা। টানা দুবার মান্তার মেয়র নির্বাচিত হয়েছিলেন তিনি। আর গত বছরেরই ফেব্রুয়ারিতে মানাবি প্রদেশেরই পোর্তো লোপেজ শহরে নির্বাচনের কয়েক ঘণ্টা আগে হত্যা করা হয়েছিল মেয়র প্রার্থী ওমর মেনেন্দেজকে।