৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৩:২৯:৪৩ পূর্বাহ্ন


ইরানে পাল্টা হামলা চালালে ইজ়রায়েলকে সমর্থন নয়!
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৪-০৪-২০২৪
ইরানে পাল্টা হামলা চালালে ইজ়রায়েলকে সমর্থন নয়! ইরানে পাল্টা হামলা চালালে ইজ়রায়েলকে সমর্থন নয়!


ইরানের হামলার পরেই পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছেন ইজ়রালের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইজ়রায়েলের পাশে দাঁড়ানোর কথা আগেই জানিয়েছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু ইজ়রায়েলের পাল্টা হামলাকে কোনও ভাবেই সমর্থন করবে না ওয়াশিংটন, নেতানিয়াহুকে নাকি এমনই জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট।

ইরান সরাসরি ইজ়রায়েলের উপর হামলা চালাতে পারে, তা নিয়ে জল্পনা চলছিল। আমেরিকার গোয়েন্দা সূ্ত্রে দাবি করা হয়েছিল, দু’এক দিনের মধ্যেই সেই হামলার ঘটনা ঘটতে পারে। সেই কথা সত্যি করেই রবিবার তেহরান সরাসরি ইজ়রায়েলের ভূখণ্ডকে লক্ষ্য করে প্রায় ২০০টি ড্রোন দিয়ে ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

এই আক্রমণের খবর পাওয়ার পরেই নেতানিয়াহুকে ফোন করেন বাইডেন। পরিস্থিতির তদারক করেন বাইডেন। সূ্ত্রের খবর, নেতানিয়াহু ইরানের হামলা প্রসঙ্গে বাইডেনকে বলেছেন, ‘‘আমাদের উপর যারা হামলা চালাবে, আমরাও তাদের উপর হামলা করব। যে কোনও রকম হুমকির বিরুদ্ধে আমরা মাথা উঁচু করে রুখে দাঁড়াব। এটাই ইজ়রায়েলের নীতি।’’ তবে ইজ়রায়েল প্রধানমন্ত্রীর কথায় সায় দেননি বাইডেন।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা স‌ংবাদমাধ্যমে জানান, বাইডেন ফোনে নেতানিয়াহুকে বলেছেন, ‘‘ইরানের বিরুদ্ধে কোনও আক্রমণাত্মক অভিযানে অংশ নেবে না আমেরিকা। শুধু তা-ই নয়, এ ধরনের কোনও আক্রমণকে সমর্থনও করবে না।’’

ইজ়রায়েলে ইরানের হামলা প্রসঙ্গে একটি বিবৃতিতে বাইডেন বলেন, ‘‘ইজ়রায়েলের বাহিনীকে সাহায্য করতে আমার নির্দেশে আমেরিকার সেনা গত সপ্তাহেই ওই এলাকায় একাধিক যুদ্ধবিমান এবং ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী বিমান পাঠিয়েছে। এই অত্যাধুনিক বিমান এবং আমাদের সেনাবাহিনীর অসাধারণ দক্ষতায় আমরা ইরানের ছোড়া প্রায় সব ক’টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে ইজ়রায়েলকে সাহায্য করতে পেরেছি।’’ ইজ়রায়েলের প্রতি ‘লৌহবৎ’ দৃঢ় সমর্থনও ব্যক্ত করেছেন বাইডেন। কিন্তু পাল্টা আক্রমণে সমর্থন করবে না আমেরিকা।