৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৪:২৮:২৪ পূর্বাহ্ন


বিশ্বের উদ্বেগ বাড়াল ইরান-ইজরায়েলের যুদ্ধ
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-০৪-২০২৪
বিশ্বের উদ্বেগ বাড়াল ইরান-ইজরায়েলের যুদ্ধ ছবি: সংগৃহীত


ইরান ইজরায়েলের ওপর প্রায় ৩০০ মিসাইল ও ড্রোন নিক্ষেপ করার পর সারা বিশ্বে উত্তেজনা বিরাজ করছে। আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানির মতো পশ্চিমা দেশগুলি এবং রাশিয়া, চীন ও ভারতের মতো এশিয়ান শক্তিগুলি উন্নয়নের উপর কড়া নজর রাখছে।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পরবর্তী সিদ্ধান্ত কী নেন তা দেখার জন্য সবার দৃষ্টি এখন। এদিকে নেতানিয়াহু সরকার ওয়ার ক্যাবিনেটের দ্বিতীয় বৈঠক ডেকেছে। ইরানের পদক্ষেপের উপযুক্ত জবাব কীভাবে দেওয়া হবে তা নিয়ে আলোচনা হবে। এর আগে রোববারও বৈঠক হয়। এই বৈঠকে ইরানের কাছ থেকে প্রতিশোধ নেওয়ার বিষয়ে একমত হয়েছিল, তবে কীভাবে নেওয়া হবে তা ঠিক করা যায়নি।

এই মুহূর্তে ইজরায়েল সতর্ক পদক্ষেপ নেওয়ার ইঙ্গিত রয়েছে, তবে নেতানিয়াহু সরকার তার কঠোর অবস্থানের জন্য পরিচিত। এমন পরিস্থিতিতে তিনি সারপ্রাইজ অ্যাটাকের সিদ্ধান্তও নিতে পারেন। ইতিমধ্যে বিশ্বের নেতারা প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এবং ইরান ও ইজরায়েলের সাথে শান্তি স্থাপনের আবেদন জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, "আমি এর তীব্র নিন্দা করছি।" পাশাপাশি তিনি ইজরায়েলকে সংযমের আবেদনও জানিয়েছেন। বেঞ্জামিন নেতানিয়াহু অবিলম্বে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে চেয়েছিলেন বলে জানা গেছে, কিন্তু বাইডেন বলেছিলেন যে এটি করা ঠিক হবে না। তারপর ইজরাইল এলেও আমেরিকা সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে না।

বাইডেন ছাড়াও ইউরোপীয় নেতারাও বলেছেন যে রক্তপাত এখন বন্ধ হওয়া উচিৎ। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, "আমি ইরানের হামলার নিন্দা করছি। ইরানের এই পদক্ষেপ পশ্চিম এশিয়ায় স্থিতিশীলতার জন্য হুমকি তৈরি করেছে।" তিনি বলেন, "ফ্রান্স আবেদন করে যে দুই দেশ উত্তেজনা এড়িয়ে চলুক। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকও শান্তির আবেদন জানিয়েছেন। এর পাশাপাশি তিনি ইরানের হামলার নিন্দা করে বলেন যে এটি বিশ্বকে নতুন বিপদে ফেলেছে।" তিনি বলেন, "ইরান ও তার সহযোগী সন্ত্রাসী সংগঠনগুলোকে অবিলম্বে বন্ধ করতে হবে।"