৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০২:০০:৪৩ পূর্বাহ্ন


বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত তানজানিয়া! মৃত ৫৮
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৪-২০২৪
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত তানজানিয়া! মৃত ৫৮ ছবি: সংগৃহীত


তানজানিয়ায় বন্যায় গত দুই সপ্তাহে অন্তত ৫৮ জনের মৃত্যু হয়েছে। পূর্ব আফ্রিকার এই দেশটিতে প্রবল বৃষ্টি অব্যাহত রয়েছে। এই তথ্য দিয়ে সরকার বলেছে যে বৃষ্টি উপকূলীয় অঞ্চলে সর্বাধিক বিপর্যয় সৃষ্টি করেছে এবং প্রায় ১,২৬,৮৩১ জন ক্ষতিগ্রস্ত হয়েছে।

সরকারের মুখপাত্র মোবারে মাতিনি বলেছেন যে রবিবার ক্ষতিগ্রস্তদের মধ্যে খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র বিতরণ করা হয়েছে।

তিনি বলেন যে তানজানিয়া ভবিষ্যতে বন্যা এড়াতে ১৪টি বাঁধ নির্মাণের পরিকল্পনা করেছে। পূর্ব আফ্রিকার কিছু অংশে ভারী বর্ষণ ও বন্যার সমস্যায় পড়েছেন মানুষ। কেনিয়ায় বন্যায় এ পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে। অবকাঠামোরও ব্যাপক ক্ষতি হয়েছে।

পূর্ব আফ্রিকার কিছু অংশে ভারী বৃষ্টিপাতের মুখে পড়েছে মানুষ। এ কারণে বন্যায় বিপর্যয় সৃষ্টি হচ্ছে। কেনিয়ায় বন্যায় এ পর্যন্ত ১৩ জন প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে।

এল নিনোর কারণে এ বছর বৃষ্টিপাত বেড়েছে বলে সতর্ক করেছে আবহাওয়া অধিদফতর। এছাড়াও প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া এল নিনো, যা ২০২৩ সালের মাঝামাঝি সময়ে আবির্ভূত হয়েছিল। সাধারনত তার পর এক বছরের জন্য বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পায়।

বলা হচ্ছে যে এর ফলে বিশ্বের কিছু অংশে খরা এবং অন্য অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন গ্রুপের বিজ্ঞানীরা বলেছেন যে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে পূর্ব আফ্রিকায় বৃষ্টিপাত রেকর্ড করা সবচেয়ে ভারী বৃষ্টিপাত ছিল। তিনি আরও বলেন যে জলবায়ু পরিবর্তনও এই ঘটনার জন্য ভূমিকা রেখেছে, যার কারণে ভারী বৃষ্টিপাত দ্বিগুণ তীব্র হয়ে উঠেছে।