১৬ জুন ২০২৪, রবিবার, ০২:০৬:৪০ অপরাহ্ন


বিশ্বের সবচেয়ে দামি মানব বিষ্ঠা, যার দাম প্রায় সাড়ে ৩২ লক্ষ টাকা
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৫-২০২৪
বিশ্বের সবচেয়ে দামি মানব বিষ্ঠা, যার দাম প্রায় সাড়ে ৩২ লক্ষ টাকা ছবি: সংগৃহীত


মানব পুরীষ বা বিষ্ঠা মানুষের কাছেই ঘৃণ্য বস্তু । পথচলতি মানুষ রাস্তায় বিষ্ঠা পড়ে থাকতে দেখলে নাকে-মুখে রুমাল চাপা দিয়ে মুখ ঘুরিয়ে দ্রুত সেই স্থান থেকে পালিয়ে যায় । যেতে যেতে থুতুও ফেলেন । কিন্তু এমন মানব বিষ্ঠাও আছে যার দাম শুনলে আপনার চোখ কপালে উঠে যাবে ।

৮ ইঞ্চি দীর্ঘ ও ২ ইঞ্চি ব্যাসের এই বিষ্ঠা দন্ডটির মূল্য ৩৯,০০০ মার্কিন ডলার বা ভারতীয় মূদ্রায় ৩২,৪৭,৫৮৬.৫৫ টাকা । হ্যাঁ, ঠিকই শুনছেন । তবে এটি মানব বিষ্ঠার জীবাশ্ম । ১২০০ বছরের পুরনো । মলদন্ডটি মানব ইতিহাসের এযাবৎ সবচেয়ে পুরনো মলদণ্ড এবং বিশ্বের সবচেয়ে দামী বিষ্ঠা । এর অফিসিয়াল নাম লয়েডস ব্যাংক কপ্রোলাইট (Lloyds Bank Coprolite),সংক্ষিপ্ত ভাষায় ফসিল-গু ।

১৯৭২ সালে, উত্তর পশ্চিম ইংল্যান্ডের ইংল্যান্ডের জর্ভিক, বর্তমানে ইয়র্ক শহরে লয়েডস ব্যাংকের টিএসবি শাখার ভবন নির্মানের সময় মাটি খুঁড়তে গিয়ে এই মহামূল্যবান মলদন্ডটির সন্ধান পায় শ্রমিকরা । মল বিশ্লেষণে দেখা যায় যে মলত্যাগের আগে ওই ব্যক্তি মাংস এবং রুটি খেয়েছিল এবং এটাই ছিল তার স্বাভাবিক খাদ্য । মলদন্ডে পাওয়া কয়েকশত পরজীবীর ডিমের উপস্থিতি ইঙ্গিত দেয় যে ব্যক্তিটির অন্ত্রের কৃমি (বিশেষত মও-কৃমি এবং হুইপওয়ার্ম) ছিল । ইয়র্ক আর্কিওলজিক্যাল ট্রাস্টের কর্মচারী তথা প্যালিওস্ক্যাটোলজিস্ট অ্যান্ড্রু জোন্স ১৯৯১ সালে এই জীবাশ্ম মানব মলদন্ডটি প্রকাশ্যে এনে তোলপাড় ফেলে দিয়েছিলেন । অনেকে মজা করে তখন বলেছিলেন যে কিছুই ফেলনা নয় । যখন হাগবেন, বড়ো-সাইজের হাগবেন। বলা যায় না, কবে আবিষ্কৃত হয়ে যান বলা যায় না !'।