২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৪০:৩৮ পূর্বাহ্ন


লাদাখ সীমান্তের কাছে মহড়া দিচ্ছে চিনের যুদ্ধবিমান
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৯-০৭-২০২২
লাদাখ সীমান্তের কাছে মহড়া দিচ্ছে চিনের যুদ্ধবিমান লাদাখ সীমান্তের কাছে মহড়া দিচ্ছে চিনের যুদ্ধবিমান


পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখার খুব কাছ দিয়ে চক্কর কেটেছে চিনের যুদ্ধবিমান। সীমান্তের খুব কাছ দিয়ে ঘোরাফেরা করতেও দেখা গেছে এয়ারক্রাফ্টটিকে। ভারতীয় নিয়ন্ত্রণাধীন এলাকার কাছে চিনা যুদ্ধবিমান দেখেই সজাগ হয়ে যায় ভারতীয় বায়ুসেনা। তাদের রাডারেও ধরা পড়ে যুদ্ধবিমানের উপস্থিতি। নিয়ম ভেঙে আকাশসীমা লঙ্ঘন করায় চিনা বাহিনীকে হুঁশিয়ারি দিয়েছে ভারতীয় বায়ুসেনা।

সূত্রের খবর, জুন মাসের শেষ সপ্তাহে ভোর ৪টে নাগাদ ওই এলাকায় মোতায়েন করা ভারতীয় বাহিনীর চোখে পড়ে একটি চিনা ফাইটার এয়ারক্রাফ্ট সীমান্তের খুব কাছাকাছি উড়ছে। সেনা সূত্র বলছে, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছাকাছি এলাকায় চিন তাদের এস-৪০০ মিসাইল সিস্টেম বসিয়েছে। সেখানে যুদ্ধাস্ত্র ও যুদ্ধবিমানের মহড়া চলছে। সেই মহড়াই ভারতীয় সীমান্তের দিকে চালনা করা হয়েছে। তবে বিষয়টি নজরে আসতেই দ্রুত তৎপর হয় ভারতীয় বায়ু সেনা। নিয়ম মেনেই ভারত পদক্ষেপ নেয়।

সেনা সূত্র বলছে, সীমান্তের খুব কাছেই প্রচুর যুদ্ধবিমান মোতায়েন করে রেখেছে চিন। ২০২০ সালে যখন চিনের পিপলস লিবারেশন আর্মি দলে দলে তাদের সেনা সীমান্ত সংলগ্ন এলাকায় মোতায়েন করা শুরু করেছিল তখন থেকেই সীমান্তের পরিবেশ ক্রমেই ঘোরালো হতে শুরু করেছিল। ভারতীয় সেনা সূত্র জানিয়েছিল, নতুন করে সেনা মোতায়েন করছে চিন। সামরিক ঘাঁটি তৈরি করছে। সেনাদের থাকার অস্থায়ী ছাউনিও তৈরি হচ্ছে। ডিসএনগেজমেন্ট বা সেনা পিছনোর প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে দেখা গেছে, লাল ফৌজ তাদের রুটগ বেসে গিয়ে আশ্রয় নিয়েছে। তার আগে থেকেই এই ঘাঁটি সাজিয়ে তোলার কাজ চলছিল। এখনকার উপগ্রহ চিত্রে দেখা গেছে, সেখানে ছোট ছোট ঘরের মতো কাঠামো তৈরি হয়েছে। ক্যাম্প খাটানো হয়েছে। অস্ত্র রাখার জায়গাও আছে। রাইফেল ডিভিশনও মোতায়েন করা হয়েছে। এর থেকেই স্পষ্ট, এখনই সীমান্ত ছেড়ে যেতে রাজি নয় চিন। ভারতীয় নিয়ন্ত্রণাধীন এলাকায় ফের অনুপ্রবেশের