২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৪৪:০৭ পূর্বাহ্ন


ইউক্রেনের হামলায় রুশ সেনাদের মৃত্যুর জন্য মোবাইল ফোনকে দায়ী করল পুতিনের মন্ত্রণালয়
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০১-২০২৩
ইউক্রেনের হামলায় রুশ সেনাদের মৃত্যুর জন্য মোবাইল ফোনকে দায়ী করল পুতিনের মন্ত্রণালয় ফাইল ফটো


ইউক্রেনের ক্ষেপণাস্ত্রের হামলায় নিহত রাশিয়ার ৮৯ জন সেনা। আর এই মৃত্যুর জন্য সেনাদের অবৈধ ভাবে মোবাইল ফোন ব্যবহারকেই দায়ী করল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এই দাবি করা হয়েছে।

মস্কো এর আগে জানিয়েছিল যে, সপ্তাহান্তে ইউক্রেনের হামলায় ৬৩ রুশ সেনা নিহত হয়েছেন। আর এই নিয়ে জনসাধারণের মধ্যে ক্ষোভ বাড়ছিল বলেও সূত্রের খবর। রাশিয়ায় সমাজমাধ্যমেও রাশিয়ার একনায়ক ভ্লাদিমির পুতিন এবং সামরিক সেনাকর্তাদের দিকে আঙুল তোলা হচ্ছিল। সেই আবহেই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এই প্রতিক্রিয়া দেওয়া হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চারটি ক্ষেপণাস্ত্র পূর্ব ইউক্রেনের ডোনেটস্কে রুশ-অধিকৃত একটি কলেজে আঘাত হানে। আর তখনই মৃত্যু হয় ৮৯ রুশ সেনার।

এই নিয়ে তদন্ত শুরুর পর রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে রুশ সেনারা বেআইনি ভাবে মোবাইল ব্যবহার করছিল। আর সেই সূত্র ধরেই ওই জায়গায় আঘাত হানে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র।

যদিও ইউক্রেনের তরফে এই হামলার বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

পাল্টা ইউক্রেনের ভলোদিমির জ়েলেনস্কির দাবি, নতুন বছরে পা রাখতে না রাখতেই ইউক্রেনের উপর আরও আগ্রাসী হয়ে উঠেছে রাশিয়া। চলছে একের পর এক ড্রোনের হামলা। জ়েলেনস্কির দাবি, ইউক্রেনের মনোবল ভেঙে ফেলার চেষ্টা করছেন পুতিন। আর সেই জন্যই কিভের বুকে ক্রমাগত ড্রোন হামলা চালানোর পরিকল্পনা করছে রাশিয়া।