২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:২০:১৫ পূর্বাহ্ন


আমেরিকায় বিষাক্ত গ্যাস বোঝাই ট্রেন উল্টে বিপত্তি
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০২-২০২৩
আমেরিকায় বিষাক্ত গ্যাস বোঝাই ট্রেন উল্টে বিপত্তি ট্রেন উল্টে চরম বিপত্তি আমেরিকায়। ছবি: রয়টার্স


বিষাক্ত গ্যাসবোঝাই মালগাড়ি উল্টে পড়েছিল ৩ ফেব্রুয়ারি। তার পর থেকে যত দিন কেটেছে, কঠিন হচ্ছে অবস্থা। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, আমেরিকার ওহিয়োর গভর্নর মানুষকে বোতলের জল খাওয়ার আবেদন করেছেন।

১৫০ ওয়াগন নিয়ে একটি মালগাড়ি ইলিনয়ের ম্যাডিসন থেকে পেনসিলভানিয়ার কনওয়ে যাচ্ছিল। গত ৩ ফেব্রুয়ারি ইস্ট প্যালেস্টাইনে বেলাইন হয়ে যায় সেই মালগাড়ির ৩৮টি ওয়াগন। বেলাইন হয়ে যাওয়া কয়েকটি ওয়াগনে আগুন লেগে যায়। সেই আগুন ক্রমশ ১২টি ওয়াগনেও ছড়িয়ে পড়ে। তেমনই ১১টি ওয়াগনে ভরা ছিল বিষাক্ত গ্যাস ভিনাইল ক্লোরাইড। রংহীন এই গ্যাস মানুষের শরীরে ক্যানসারের মতো ভয়ঙ্কর অসুখের জন্ম দিতে পারে। ওয়াগনের ফাটা অংশ দিয়ে সেই গ্যাস ক্রমাগত বেরোচ্ছে। তার প্রভাব পড়েছে ইস্ট প্যালেস্টাইনের প্রাণী জগতের উপর। জানা যাচ্ছে, ১২ কিলোমিটার এলাকা ধরে প্রায় সাড়ে তিন হাজার মাছের মৃত্যু হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় এলাকার কয়েক হাজার মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ স্থানে। কিন্তু ৫ ফেব্রুয়ারি থেকেই পরিবারগুলি আবার ঘরে ফিরতে শুরু করেছে। তাতেই বিপদের গন্ধ পাচ্ছে প্রশাসন।

ওহিয়োর গভর্নর মাইক ডিওয়াইন আমেরিকার সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন, ইস্ট প্যালেস্টাইনের বায়ুমণ্ডলে মিশেছে বিষাক্ত গ্যাস। শহরের জলেও গ্যাস মিশে যেতে পারে বলে আশঙ্কা তাঁর। তিনি বলেছেন, ‘‘আমরা এলাকার সমস্ত গ্রাম ও নগরের জলের নমুনা পরীক্ষা করে দেখছি। এখনও পর্যন্ত যা ফলাফল তাতে পরিস্থিতি আয়ত্তে আছে বলে মনে হচ্ছে। কিন্তু তা-ও নিরাপত্তার খাতিরে আমি মানুষের কাছে আবেদন করতে চাই, দয়া করে সাধারণ জল পান করবেন না। আপাতত বোতলের জল খান।’’

এই পরিস্থিতিতে সাধারণ মানুষের গতিবিধি নিয়ন্ত্রণ করা হচ্ছে। কিন্তু সামগ্রিক সাফাইয়ের ব্যবস্থা কবে করা যাবে, তা নিয়ে প্রশ্নচিহ্ন। কারণ, প্রথমে বিস্ফোরণ, তার পর আগুন এবং সর্বশেষ ফাটা অংশ দিয়ে গলগল করে বিষাক্ত গ্যাস বেরিয়ে এসে তা আরও জটিল করে তুলেছে। কী ভাবে বেলাইন ট্রেনের ওয়াগনগুলিকে ঠিকঠাক তুলে ফেলা যাবে, তার হদিস নেই কারও কাছেই।