৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:৩৯:৩৮ পূর্বাহ্ন


এক প্যাকেই চিরতরে দূর হবে খুশকি
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৫-০৩-২০২৩
এক প্যাকেই চিরতরে দূর হবে খুশকি ফাইল ফটো


চুলের একটি গুরুতর সমস্যা হলো খুশকি। কেননা, মাথার স্কাল্প একবার খুশকির আক্রমণের শিকার হলে এটি একদিকে যেমন মাথার ত্বককে ক্ষতিগ্রস্ত করে, তেমনি চুলেরও মারাত্মক ক্ষতি করে। এ সমস্যার সমাধানে একটি প্রাকৃতিক প্যাকের ওপর নির্ভর করতে পারেন।

খুশকি মূলত একটি ছত্রাক। এই ছত্রাক দেখতে ম্যালাসেজিয়া ইস্টের মতো। ম্যালাসেজিয়া ইস্ট বৃদ্ধির ফলে ত্বক অনেকটাই শুষ্ক হয়ে ওঠে। যে কারণে দেখা দেয় খুশকি।

এ ছাড়া আরও যেসব কারণে খুশকি হতে পারে সেগুলো হলো তৈলাক্ত ত্বক, সোরিয়াসিস, একজিমা, সেবোরিক ডার্মাটাইটিস এবং ঘনঘন শ্যাম্পু করার প্রবণতা।

এ সমস্যায় কার্যকর হয়ে উঠতে পারে একটি প্রাকৃতিক ফেসপ্যাক। প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদশাস্ত্র অনুযায়ী, খুশকির সমস্যা সমাধানে ব্যবহৃত হয়ে আসছে নিম।

নিমের অ্যান্টিফাঙাল উপাদানে স্কাল্পের ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা রয়েছে। তাই খুশকির বিরুদ্ধে নিম কঠিন প্রতিরোধ ব্যবস্থা তৈরি করতে পারে।

মাথার খুশকি দূর করতে সপ্তাহে তিন দিন স্কাল্পে আধা চামচ মধুর সঙ্গে ৪ চামচ নিমপাতার রস, ৩ চামচ অলিভ ও নারকেল তেল মিশিয়ে মাথায় ম্যাসাজ করুন।

স্ক্যাল্পে ও চুলের গোড়ায় যেন এই মিশ্রণ পৌঁছায়। এক ঘণ্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। কন্ডিশনার ব্যবহার করুন। গবেষণায় দেখা গেছে, খুশকি এবং স্কাল্পের নানা সমস্যার সমাধানে সবচেয়ে বেশি  কার্যকরী উপাদান এই নিম।