০৮ মে ২০২৪, বুধবার, ০৮:১৮:১১ পূর্বাহ্ন


পরিবারের অনেকেই নাকি মানসিক অবসাদের শিকার: আমির-কন্যা ইরা
তামান্না হাবিব নিশু
  • আপডেট করা হয়েছে : ১০-০৭-২০২৩
পরিবারের অনেকেই নাকি মানসিক অবসাদের শিকার: আমির-কন্যা ইরা আমির-কন্যা ইরা। ছবি: সংগৃহীত


গত পাঁচ বছর ধরে অবসাদের সঙ্গে লড়াই করছেন আমির খানের কন্যা ইরা খান। তবে এই নিয়ে খোলামেলা ভাবেই কথা বললেন আমির-কন্যা। জানালেন, প্রতি আট থেকে দশ মাস অন্তর ভয়ঙ্কর ভাবে সমস্যা বাড়ে। তবে ইরা জানান, বাবা আমির ও মা রীনা দত্তের বিবাহবিচ্ছেদ তাঁর অবসাদগ্রস্ত হয়ে পড়ার অন্যতম কারণ। মানসিক অবসাদের ধারা তাঁদের পরিবারে রয়েছে বলেই ধারণা ইরার।

মাস কয়েক আগে ইরা ইনস্টাগ্রামে অকপটে নিজের মানসিক অবসাদের কথা ভাগ করে নেন সকলের সঙ্গে। কেবল তাই নয়, তাঁর অনুরাগীদের প্রশ্ন করলেন, তাঁদেরও একই রকম প্যানিক অ্যাটাক হয় কি না। সম্প্রতি এক সাক্ষাৎকারে ইরা বলেন, ‘‘বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ ঘটায় আমার মনখারাপ হয়ে গিয়েছিল। আমি কাউকে কিছু বলিনি, যে হেতু তাঁরা চিন্তিত হয়ে পড়বেন আমাকে নিয়ে। আমি খাওয়াদাওয়া বন্ধ করেছিলাম।’’ সেই সময় ইরার বয়স ছিল মোটে ৫ বছর। দীর্ঘ ১৮ বছরের দাম্পত্য ছিল আমির-রিনার। যা ভেঙে যায় ২০১৮ সালে।

ইরা আরও বলেন, ‘‘একটা সময় ছিল, যখন ঘণ্টার পর ঘণ্টা ঘুমোতাম। মা বুঝতে পেরেছিলেন, হয়তো আমি আর বাঁচব না।’’ সেই সময় তড়িঘড়ি বিদেশ থেকে দেশে ফেরার সিদ্ধান্ত নেন তিনি।

তবে এখন আগের তুলনায় সুস্থ ইরা, সম্প্রতি বাবা আমির ও মা রিনার সাহায্যে অগস্ত্য ফাউন্ডেশনের স্থাপন করেন। ইরার এই সংগঠনের লক্ষ্যই হল, যাঁরা মানসিক সমস্যায় ভুগছেন তাঁদের সাহায্য করা।