২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:২৮:৪৬ পূর্বাহ্ন


৬১ বছর গর্ভেই থেকে গেল সন্তান
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২৩
৬১ বছর গর্ভেই থেকে গেল সন্তান ফাইল ফটো


মা হওয়ার অভিজ্ঞতা যে কোনও নারীর জন্য খুবই বিশেষ। গর্ভাবস্থার ৯ মাস অবশ্যই চ্যালেঞ্জে পূর্ণ, কিন্তু যখন একজন মা ৯ মাস পর প্রথমবার তার সন্তানকে দেখেন, তখন সেই মুহূর্তটি তার জীবনের একটি স্মরণীয় মুহূর্ত হয়ে ওঠে।

কিন্তু আপনি কি কখনও শুনেছেন যে একজন মহিলা ৬১ বছর পর্যন্ত গর্ভবতী ছিলেন এবং বৃদ্ধ বয়সে তার সন্তানের জন্ম দেন? এমন ঘটনা ঘটেছে চীনে, যা জানলে চোখ কপালে উঠবে রীতিমতো।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, চীনের বাসিন্দা হুয়াং ইজুন ৯২ বছর বয়সে একটি সন্তানের জন্ম দেন, কিন্তু ডাক্তাররা যখন তার সন্তানকে দেখেন, তারা হতবাক হয়ে যান। কারণ তাঁর সন্তান ছিল একটি পাথর! এটি ঘটেছিল ১৯৪৮ সালে, যখন হুয়াং ৩১ বছর বয়সী, তিনি গর্ভবতী হয়েছিলেন। কিন্তু এরপর ৬১ বছর গর্ভে রেখেছিলেন সন্তানকে। তিনি যখন জানতে পারলেন যে তিনি গর্ভবতী, তখন তিনি খুব খুশি হয়েছিলেন, কিন্তু যখন ডাক্তাররা বলেছিলেন যে তার একটোপিক প্রেগন্যান্সি আছে, তখন তিনি চিন্তিত হয়ে পড়েন। হেলথলাইনের মতে, এই অবস্থায় নিষিক্ত ডিম্বাণু মায়ের গর্ভে লেগে থাকতে পারে না।

গর্ভাবস্থার এই সময়টা মা এবং শিশু উভয়ের জন্যই ঝুঁকিপূর্ণ। এই ধরণের পরিস্থিতিতে জন্ম নেওয়া শিশুদের জন্মগত ত্রুটির সম্মুখীন হওয়ার সম্ভাবনা ২১% থাকে, প্রধানত প্রতিরক্ষামূলক অ্যামনিয়োটিক তরল অনুপস্থিতি এবং গর্ভের ভিতরে থাকা শিশুদের তুলনায় তাদের অতিরিক্ত চাপ সহ্য করতে হয়। হুয়াংয়ের ক্ষেত্রে, শিশুটি বাঁচেনি। হুয়াংয়ের অনাগত সন্তান এত বড় হয়ে গিয়েছিল যে তার শরীর নিজে থেকে তা বের করতে পারেনি। এখান থেকেই সমস্যা শুরু হয় ওই মহিলার।

ডাক্তাররা তাকে ভ্রূণ অপসারণের জন্য অস্ত্রোপচারের পরামর্শ দিয়েছিলেন, কারণ এটি রাখলে পরে স্বাস্থ্য সমস্যা হতে পারে। দুঃখজনকভাবে, অস্ত্রোপচারের ব্যয় মহিলা এবং তার পরিবারের জন্য খুব বেশি ছিল। সেই সময়ের মধ্যে, মহিলাকে ১২,৫০০ টাকা পর্যন্ত দিতে হয়েছিল। হুয়াং অপারেশন উপেক্ষা করার সিদ্ধান্ত নেন।

একজন ডাক্তার এনবিসি নিউজকে বলেছেন যে, এই ধরনের ক্ষেত্রে, যখন শিশুটি শরীরের পক্ষে স্বাভাবিকভাবে বের করার জন্য খুব বড় হয়ে যায়, তখন মৃত টিস্যুর চারপাশে ক্যালসিয়াম তৈরি হয়। এই পরিবর্তনের ফলে একটি 'স্টোন বেবি' তৈরি হয়। যে মহিলারা এই ঘটনাটি অনুভব করেন তারা প্রায়শই এটি সম্পর্কে জানেন না।

পাথরযুক্ত শিশুদের পরিচিত ক্ষেত্রে, তারা অজান্তে প্রায় ২২ বছর ধরে ভ্রূণ বহন করতে পারে। উল্লেখ্য, এই মহিলাদের মধ্যে কেউ কেউ স্টোন বেবি (পাথরের শিশু) থাকা সত্ত্বেও অন্য সন্তানের জন্ম দিতে পারেন। হুয়াং এর ব্যতিক্রমী ক্ষেত্রে, তিনি 'পাথরের শিশু'-এর উপস্থিতি সম্পর্কে ভালোভাবে সচেতন ছিলেন, কিন্তু তিনি এটি অপসারণ করার সামর্থ্য রাখেননি, অবশেষে, এটি ২০০৯ সালে পরিণত হয়েছিল যখন, ৯২ বছর বয়সে, ৬০ বছর ধরে তার গর্ভে থাকা ভ্রূণটিকে অপসারণ করতে অবশেষে তার অস্ত্রোপচার করা হয়েছিল। শিশুটি যখন বেরিয়ে আসে, ডাক্তাররাও তার চেহারা দেখে অবাক হয়ে যায়, কারণ সে পাথরের মতো হয়ে গিয়েছিল।