২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৫৮:৪৮ অপরাহ্ন


পৃথিবীতে সীমিত পরিমাণে আছে পানীয় জল
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২৩
পৃথিবীতে সীমিত পরিমাণে আছে পানীয় জল ফাইল ফটো


'জল' শুধু একটি শব্দ নয়, এটি মানুষের বেঁচে থাকার আধার। বিশ্বের বিভিন্ন দেশ এবং তাদের বিজ্ঞানীরা কোটি কোটি টাকা খরচ করে অন্য গ্রহে রকেট পাঠাচ্ছে সেখানে জল আছে কি না তা খুঁজে বের করতে।

এবার চন্দ্রযান-৩-ও একই জিনিস জানতে চাঁদে গেছে। এছাড়াও আরও অন্যান্য বিষয়ও জানতে পারবে। জল যে আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ, তা বোঝার প্রয়োজন আছে বৈকি! আমরা এটা কিনতে তো পারি কিন্তু বানাতে পারি না। এটি মানুষের জন্য প্রকৃতির দেওয়া একটি অমূল্য উপহার। তবে, এই পৃথিবী থেকে প্রতিদিন পানীয় জল কম পাওয়া যাচ্ছে। জনসংখ্যা দ্রুত বাড়ছে। আর জনসংখ্যা বাড়লে ভোগও বাড়বে। সে জন্য উত্‍পাদনও বাড়াতে হবে, কিন্তু কোনও কোম্পানিতে জল উত্‍পাদন হয় না, তাই এর উত্‍পাদন বাড়ানোর প্রশ্নই ওঠে না। এমতাবস্থায় সবচেয়ে বড় প্রশ্ন হল পৃথিবীর জল ফুরিয়ে গেলে কী হবে?

জলের অভাবে সংকটে বিশ্ব?

একটি গ্রহ হিসাবে পৃথিবীর জন্য জলের অভাবের কিছু গুরুতর পরিণতি রয়েছে। ক্যালিফোর্নিয়ার ইম্পেরিয়াল ভ্যালি একটি উদাহরণ, যেখানে ভূগর্ভস্থ জল দ্রুত হ্রাসের কারণে গত ১০০ বছরে ১০০ ফুট পর্যন্ত মাটি ধ্বসে গেছে। পরিবেশ বিজ্ঞানীদের অনুমান, ভূগর্ভস্থ জল শোষণের ফলে ভূমি ধ্বসে যাওয়ার পাশাপাশি ভূমিকম্পের ঝুঁকিও বাড়তে পারে। পৃথিবীর ভূত্বক হালকা হয়ে আসছে। এর পরে, অত্যন্ত উচ্ছ্বল স্তরটি উঠতে শুরু করবে, যা ফল্ট লাইনের উপর চাপ কমিয়ে দেবে, এতে টেকটোনিক প্লেটে নড়াচড়া শুরু হবে যা ভূমিকম্পের কারণ হবে। এছাড়াও, গবেষণায় দেখা গেছে যে, ভূগর্ভস্থ জল পাম্প করার কারণে সিয়েরা নেভাদা পর্বতমালার উচ্চতা প্রতি বছর অতিরিক্ত কয়েক মিলিমিটার বৃদ্ধি পায়।

ভবিষ্যদ্বাণী সত্য হতে পারে: মানুষের জন্য বিশ্বব্যাপী জলের অভাবের প্রভাব বিধ্বংসী হবে। ১৯৯৫ সালে, বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ইসমাইল সেরাগেল্ডিন ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, পরবর্তী শতাব্দীর যুদ্ধগুলি জলকে কেন্দ্র করে সংঘটিত হবে এবং তিনি ভুল ছিলেন না। বিশ্বের এই সময়ে লড়াই করার জন্য অনেক কিছু আছে। দিনের শেষে তেল, গ্যাস, ধর্ম, রাজনীতি এবং অন্যান্য বিষয় জীবন-মৃত্যুর মধ্যে পার্থক্য বোঝায় না, কিন্তু জল করে। এটি জীবনের সিদ্ধান্ত নেয়। পৃথিবীতে যদি H20 শেষ হয়ে যায়, বিশ্ব তাজা, বিশুদ্ধ পানীয় জলের অ্যাক্সেস নিশ্চিত করার চেষ্টা করে পাগল হয়ে যাবে। মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিমধ্যেই দ্বন্দ্ব শুরু হয়েছে, যেখানে ৩৫টি রাজ্য জল সরবরাহ নিয়ে লড়াই করছে।

নাসা (NASA) ইতিমধ্যে বর্জ্য পদার্থ সহ আমাদের কাছে থাকা প্রতিটি ফোঁটা জলকে পুনর্ব্যবহার করতে বিশ্বকে সাহায্য করার উপায় নিয়ে কাজ করছে। এই ধারণাটি ইতিমধ্যে মহাকাশ জাহাজে ব্যবহার করা হচ্ছে, যদিও এটি উদ্ভূত যে কোনও জল সংকট সমাধানের জন্য একটি বুদ্ধিমান সমাধান হতে পারে।