০৫ মে ২০২৪, রবিবার, ০৮:২৭:২১ পূর্বাহ্ন


চাঁদপুরে মা ইলিশ ধরায় ৫৮ জেলে আটক, ৬ লাখ মিটার জাল জব্দ
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৮-১০-২০২৩
চাঁদপুরে মা ইলিশ ধরায় ৫৮ জেলে আটক, ৬ লাখ মিটার জাল জব্দ মা ইলিশ রক্ষায় চাঁদপুরে পদ্মা ও মেঘনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান। ফাইল ছবি


মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা ও মেঘনায় অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ সময় ছয় লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ১০টি মাছ ধরার নৌকা এবং ৩০০ কেজি ইলিশসহ ৫৮ জেলেকে আটক করা হয়।

বুধবার (১৮) ভোর থেকে সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ নিধনের দায়ে ওই জেলেদের আটক করা হয়।

এ বিষয়ে অভিযানে অংশ নেয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হেদায়েত উল্লাহ শ্রাবণ জানান, আটক জেলেদের মধ্যে যারা প্রাপ্তবয়স্ক তাদের বিভিন্ন মেয়াদে সাজা ও আর্থিক জরিমানা করা হয়েছে। একইসঙ্গে অপ্রাপ্ত বয়সের জেলেদের কাছ থেকে মুচলেকা রেখে পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

চাঁদপুর জেলে মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান জানান, অভয়াশ্রমে মা ইলিশ রক্ষায় নৌবাহিনী, কোস্টগার্ড, আর্মড পুলিশ ব্যাটেলিয়ন, মৎস্য বিভাগ এবং প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে এমন অভিযান অব্যাহত থাকবে।

গত ১২ অক্টোবর থেকে শুরু হওয়া ২২ দিনের এই নিষেধাজ্ঞা চলবে আগামী ২ নভেম্বর পর্যন্ত। এরমধ্যে চাঁদপুরের পদ্মা ও মেঘনাসহ দেশের উপকূলের ছয়টি অভয়াশ্রম রয়েছে। যেখানে প্রজনন মৌসুমে মা ইলিশ ডিম ছাড়তে বিচরণ করছে। তাই এ সময় ইলিশ ধরা, পরিবহন, মজুদ ও বিপণন নিষিদ্ধ করেছে সরকার।