০৫ মে ২০২৪, রবিবার, ১১:৫৬:২৮ পূর্বাহ্ন


নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় ইলিশ শিকার, আটক ২৪
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২১-১০-২০২৩
নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় ইলিশ শিকার, আটক ২৪ নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে আটক জেলেরা। ছবি: সময় সংবাদ


নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীতে মা ইলিশ মাছ শিকার করায় পাবনার নাজিরগঞ্জ নৌপুলিশের অভিযানে ২৪ জেলেকে আটক করা হয়েছে। এ সময় ৮টি নৌকা, বিপুল পরিমাণ জাল ও ৮ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।

শুক্রবার (২০ অক্টোবর) মধ্যরাতে এ অভিযান পরিচালনা করা তাদের আটক করা হয়। শনিবার (২১ অক্টোবর) দুপুরে তাদের আদালতে পাঠানো হয়েছে বলে জানান নাজিরগঞ্জ নৌপুলিশ ইনচার্জ সাইদুর রহমান।

আটক ব্যক্তিরা হলেন: সুজানগর উপজেলার বিটভিলা গ্রামের সোরাব খাঁর ছেলে তোরাব আলী খাঁ (৫৫), মৃত আলেক খার ছেলে আল আমিন (২২), আবু বক্কর শেখের ছেলের আসাদ শেখ (২৮), আবুল শেখের ছেলে বাবু শেখ (৩৮), মালিফা গ্রামের আব্দুল বাতেন মোল্লার ছেলে নুরুল মোল্লা (৩০) ও হৃদয় হোসেন (১৬) , মৃত তফিজ উদ্দিনের ছেলের বাবু শেখ (৩০), রাজবাড়ীর পাংশা শামিলপুর গ্রামের আজিম উদ্দিন শেখের ছেলে আলিম শেখ (৩৮), একই এলাকার মৃত শাহিনুদ্দিনের ছেলে নায়েব আলী শেখ (৫৫), মৃত রহিম উদ্দিন বিশ্বাসের ছেলে রাজ্জাক বিশ্বাস (৬০), বালাজ উদ্দিন প্রামাণিকের ছেলে বাবুল হোসেন (১৭), পাবনার আমিনপুর থানার ঢালারচর এলাকার মোজাহার মণ্ডলের ছেলে মিরাজ মণ্ডল (৩৫), মিরপুর এলাকার মৃত মুসলিম মণ্ডলের ছেলে তমসের মণ্ডল (৩৮), ঢালারচর এলাকার আজিদ সরদারের ছেলে আবেদ আলী সরদার (৩০), নেপাল মণ্ডলের ছেলে কুরবান মণ্ডল (৪০), রাজবাড়ী সদরের সুকদেবপুর মৃত জামিল মণ্ডলের তাজুল মণ্ডল (৫০), বারাইপুরী এলাকার শহিদুল ইসলামের ছেলে ওয়াজেদ মণ্ডল (২২), সুজানগরের ৪৩ চর এলাকার ইসমাইল শেখের ছেলে আব্দুর রহমান শেখ (৩৫), রাজবাড়ীর কালুখালী থানার হরিণবাড়িয়া চর এলাকার বক্কর শেখের ছেলে আফাজ শেখ (২০), পাবনার আমিনপুরের চর কুছলা ডাঙ্গি এলাকার শহিদুল্লাহ ফকিরের ছেলে সবুজ ফকির (৩৩), একই এলাকার জামাল মণ্ডলের ছেলে মুন্নাফ মণ্ডল (৩৫), রমজান ফকিরের ছেলে মনির হোসেন (২৮), আবু তালেব মণ্ডলের ছেলে রুহুল মণ্ডল (৩২), কালিকাপুর এলাকার মৃত জামাল শেখের ছেলে আছের উদ্দিন (৩৭)।

নাজিরগঞ্জ নৌপুলিশের ইনচার্জ সাইদুর রহমান বলেন, ‘মা ইলিশ রক্ষায় সরকার ইলিশ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে। তবে নিয়মনীতি অমান্য করে সুজানগরের রায়পুর ও হাশেমপুরে ইলিশ মাছ ধরা হচ্ছে এমন খবর পেয়ে অভিযানে নামে নৌপুলিশের একটি দল। অভিযানে ২৪ জেলেকে আটক করা হয়। এ সময় ৮টি ছোটবড় নৌকা, দেড় লাখ মিটার কারেন্ট জাল ও ৮ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। জব্দ করা ইলিশ স্থানীয় এতিমখানায় দান করা হয়েছে।’

সাইদুর রহমান আরও বলেন, ‘আটকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাগ্রহণ শেষে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।