২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৪:০৮:৪৭ অপরাহ্ন


বেশি সেক্সটয় ব্যবহার করলে ডায়াবেটিস, ক্যানসার এমনকী বদহজমও হতে পারে
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৪-১১-২০২৩
বেশি সেক্সটয় ব্যবহার করলে ডায়াবেটিস, ক্যানসার এমনকী বদহজমও হতে পারে প্রতিকী ছবি


অত্যাধিক পরিমাণ সেক্স টয় ব্যবহারের জীবনে ডেকে আনছে মারণ রোগ। মধুমেয় এমনকী ক্যান্সারের মতো রোগের সঞ্চার করে শরীরে। সম্প্রতি বিজ্ঞানীরা এমনই তথ্য প্রকাশ্যে এনেছেন। ওই গবেষণায় বলা হয়েছে, সেক্স টয় মানুষের শরীরে বিপজ্জনক প্লাস্টিকের কণার পরিমাণ বাড়িয়ে দিচ্ছে। রক্তের সঙ্গে মাইক্রোপ্লাস্টিক কণা প্রবেশ করে মধুমেহর মতো রোগ তৈরি করছে।

শুধু তাই নয়, হজমশক্তি নষ্ট করার পাশাপাশি প্রজনন ক্ষমতাও নষ্ট করে দেয়। এর আগে বায়ু দূষণের ফলে কী কী ক্ষতি হয় মানুষের শরীরে সেই বিষয়টি তুলে ধরেছিলেন বিজ্ঞানীরা। এবার সেক্স টয়ের ব্যবহারও যে কতটা ক্ষতিকর তাও প্রকাশ করলেন।

সম্প্রতি ডিউক বিশ্ববিদ্যালয় এবং অ্যাপালেশিয়ান স্টেট বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞানী নিজেদের গবেষণা প্রকাশ্যে আনেন। সেখানে তাঁরা সেক্স টয়ের ব্যবহার নিয়ে সতর্ক করেছেন। বিজ্ঞানীদের দাবি, এই সেক্স টয় গুলি প্লাস্টিকের তৈরি হওয়ায় এর মধ্যে ফ্যালালেটের উপস্থিতি রয়েছে। যা শরীরের হরমোনকে প্রভাবিত করে।

বস্তুত, বাজারে বর্তমানে চার ধরনের সেক্স রয়েছে। অ্যানাল টয়, বিডস, ডুয়াল ভাইব্রেটর এবং এক্সটার্নাল ভাইব্রেটর। বিজ্ঞানীদের বক্তব্য, এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি করে অ্যনাল টয় যা ক্ষুদ্র থেকে অতিক্ষুদ্র প্লাস্টিকের কণা নির্গত করে। এরপর বিড ও তারপর ডুয়াল ভাইব্রেটর এবং এক্সটার্নাল ভাইব্রেটর রয়েছে এই তালিকায়। ডঃ জ়োয়ানা সাইপ জানিয়েছেন, আমাদের অনুমান প্লাস্টিকের খেলনা যেভাবে ফ্যালালেট নির্গত করে ক্ষতি করে। একই রকম ভাবে সেক্স টয়গুলিও ক্ষতিকারক। কারণ সেগুলিও প্লাস্টিক তৈরি হয়।