২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৯:৩১:৫৩ অপরাহ্ন


দুর্বল নখ মজবুত করতে ৪ উপায়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৪-১১-২০২৩
দুর্বল নখ মজবুত করতে ৪ উপায় ছবি: সংগৃহীত


আজকাল বেশিরভাগ মহিলাদের মধ্যে লম্বা ও শক্ত নখ রাখার আগ্রহ বাড়ছে। মুখের সৌন্দর্যের পাশাপাশি মহিলারা তাদের হাত ও পায়ের নখের সৌন্দর্যেরও বিশেষ যত্ন নেন। সুন্দর ও চকচকে নখ হাত-পায়ের সৌন্দর্য বাড়ায়। তাই মহিলারা তাদের নখ মজবুত ও সুন্দর করতে অনেক ধরনের পণ্য ব্যবহার করেন।

কিন্তু অনেক সময় নখের সঠিক যত্ন না নেওয়ার কারণে নখ দুর্বল হয়ে ভেঙে যায়। তবে, কিছু উপায় অবলম্বন করে আপনি আপনার দুর্বল নখকে শক্ত ও সুন্দর করে তুলতে পারেন। তাহলে আসুন জেনে নেই এই ব্যবস্থাগুলো সম্পর্কে

দুর্বল নখ মজবুত করার উপায়

১. নখ ময়শ্চারাইজ করুন: নখ মজবুত করতে ময়েশ্চারাইজ করুন। কারণ পরিষ্কারের কাজ বা ক্রমাগত হাত ধোয়ার কারণে নখ দুর্বল হয়ে ভাঙতে শুরু করে। তাই নখ মজবুত রাখতে হ্যান্ড ক্রিম ব্যবহার করুন এবং নখ ময়েশ্চারাইজ করুন।

২. পর্যাপ্ত পরিমাণ জল পান করুন: নখ মজবুত করতে পর্যাপ্ত পরিমাণ জল পান করুন। পর্যাপ্ত জল পান না করার কারণে নখ দুর্বল হয়ে ভেঙে যেতে শুরু করে। কারণ নখ সুস্থ ও মজবুত রাখতে শরীরকে ভালোভাবে হাইড্রেটেড রাখা খুবই জরুরি। তাই নখ মজবুত করতে পর্যাপ্ত পরিমাণ জল পান করুন।

৩. নারকেল তেল: নখ মজবুত করতে নারকেল তেল ব্যবহার করুন। নখের আর্দ্রতা বজায় রাখতে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন। নারকেল তেল দিয়ে ম্যাসাজ করলে নখ মজবুত ও চকচকে হয়।

৪. ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান: নখ মজবুত করতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান। যেহেতু ক্যালসিয়ামের কারণে নখ ভাঙতে শুরু করে, তাই প্রথমে আপনার ডায়েটে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত্‍। গোটা শস্য, সবুজ শাক, ফল, সয়া, দুগ্ধজাত দ্রব্য অন্তর্ভুক্ত করুন।