২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৬:৪৯:০৪ অপরাহ্ন


শীতের সুপারফুড মিষ্টি আলু
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৪-১১-২০২৩
শীতের সুপারফুড মিষ্টি আলু ফাইল ফটো


শীতকালে মিষ্টি আলু খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়।মিষ্টি আলুতে প্রচুর ভিটামিন,খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।এতে ভালো পরিমাণে ফাইবার ও প্রোটিন থাকে।শরীর ফিট ও সুস্থ রাখতে মিষ্টি আলু খাওয়া উচিত্‍।মিষ্টি আলু সুগার, ব্লাড প্রেসার এবং হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতে পারে।জেনে নিন এর ৫টি উপকারিতা।

মিষ্টি আলু শীতের সুপারফুড হিসেবে বিবেচিত হয়।এটি পুষ্টিতে ভরপুর,যা শরীরের অগণিত উপকার করতে পারে।২০০ গ্রাম মিষ্টি আলুতে ১৮০ ক্যালরি,৪ গ্রাম প্রোটিন,৬.৬ গ্রাম ফাইবার এবং ৪১.৪ গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে।এতে ভিটামিন এ, ভিটামিন সি,ম্যাঙ্গানিজ,পটাসিয়াম,কপার, নিয়াসিন সহ ভালো পরিমাণে খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।এই সমস্ত পুষ্টি শরীরকে সুস্থ রাখতে এবং রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

মিষ্টি আলুর স্বাদ মিষ্টি।তা সত্ত্বেও এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী বলে বিবেচিত হয়।মিষ্টি আলুতে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে,যার কারণে ডায়াবেটিস রোগীদের সুগার লেভেল খাওয়ার পর দ্রুত বাড়ে না।শুধু তাই নয়,মিষ্টি আলু অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এবং এই উপাদানগুলো শরীরে দ্রুত চিনি শোষণ করতে সহায়ক।এই কারণে,এটি ডায়াবেটিস রোগীদের জন্য নিরাপদ এবং উপকারী বলে মনে করা হয়।

চোখের স্বাস্থ্যের জন্য মিষ্টি আলু অলৌকিক প্রমাণ হতে পারে। মিষ্টি আলু ভিটামিন এ সমৃদ্ধ এবং এতে বিটা ক্যারোটিনও ভালো পরিমাণে পাওয়া যায়।বিটা ক্যারোটিন শরীরে পৌঁছানোর পর ভিটামিন এ-তে রূপান্তরিত হয়।এই ভিটামিন দীর্ঘ সময় চোখ সুস্থ রাখতে সাহায্য করে।শীতে চোখের অনেক সমস্যা হওয়ার আশঙ্কা থাকে এবং এই মরসুমে মিষ্টি আলু খেলে চোখের সমস্যা সহজেই এড়ানো যায়।

বেশিরভাগ মানুষ শীতকালে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখার চেষ্টা করেন,কারণ এই ঋতুতে ভাইরাল এবং ব্যাকটেরিয়া সংক্রমণের প্রকোপ বেড়ে যায়।এমন পরিস্থিতিতে মিষ্টি আলু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।এটি সর্দি, কাশি এবং অন্যান্য অনেক ধরণের সংক্রমণ থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে,যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।এছাড়াও মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে যা রক্তশূন্যতা দূর করে।

উচ্চ রক্তচাপের রোগীদের জন্য মিষ্টি আলু একটি বর হিসেবে বিবেচিত হতে পারে।এতে ভালো পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা রক্তচাপ বাড়তে বাধা দেয় এবং এটি নিয়ন্ত্রণে সাহায্য করে। মিষ্টি আলু খেলে হৃদরোগের ঝুঁকিও দূর করা যায়।এটি খাওয়া রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে,যার কারণে এটি হজমের জন্যও উপকারী বলে মনে করা হয়।এটি পেটের স্বাস্থ্য বজায় রাখে।