৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৯:৫৮:২১ পূর্বাহ্ন


প্রথম টেস্টে ভারতের হার, পাঁচ টেস্টের সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৮-০১-২০২৪
প্রথম টেস্টে ভারতের হার, পাঁচ টেস্টের সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড প্রথম টেস্টে ভারতের হার, পাঁচ টেস্টের সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড


ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৪৬ ( স্টোকস ৭০,  অশ্বিন ৩/৬৮)

ভারত প্রথম ইনিংস: ৪৩৬ (জাদেজা ৮৭, রুট ৪/৭৯)

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৪২০ (পোপ ১৯৬,  বুমরাহ ৪/৪১)

ভারত দ্বিতীয় ইনিংস: ২০২ (রোহিত ৩৯, হার্টলি ৭/৬২)

২৮ রানে জয়ী ইংল্যান্ড। 

নিজের পায়ে নিজে কুড়ুল মারা। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের প্রথম টেস্টকে এক কথায় এভাবেই বোঝানো যেতে পারে। প্রতিপক্ষকে ঘূর্ণির জালে ফাঁসিয়ে জিততে চেয়েছিল রোহিত ব্রিগেড। কিন্তু ভারতীয় ব্যাটাররা নিজেরাই স্পিনের গোলকধাঁধায় দিশেহারা হয়ে গেলেন। প্রথম ইনিংসে লিড পেয়েও সেটা কাজে লাগাতে পারল না টিম ইন্ডিয়া। একাই ৭ উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডকে জেতালেন টম হার্টলি। পাঁচ টেস্টের সিরিজে এগিয়ে গেল স্টোকস ব্রিগেড।

টসে জিতে ব্যাট করে আড়াইশোরও কমে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। জবাবে ১৯০ রানের লিড এনে দেন রবীন্দ্র জাদেজা-কে এল রাহুলরা। কিন্তু দ্বিতীয় ইনিংসে একেবারে ক্রিজ কামড়ে পড়ে থাকেন ইংরেজ ব্যাটাররা। আগ্রাসী বাজবলের একেবারে বিপরীত স্ট্র্যাটেজি কাজে লাগিয়ে টেস্ট জয়ের রণনীতি নেয় স্টোকস বাহিনী। একাই ১৯৬ রান করেন অলি পোপ। তাঁর দুরন্ত ইনিংসে ভর করে ৪২০তে গিয়ে থামে ইংল্যান্ড।

জয়ের জন্য মাত্র ২৩১ রান দরকার ছিল ভারতের। ক্রিকেটপ্রেমীদের অনেকেই ভেবেছিলেন, ভারতের জয় স্রেফ সময়ের অপেক্ষা। প্রথম ইনিংসে রোহিত শর্মা আর যশস্বী জয়সওয়াল যেরকম মারকুটে মেজাজে রান তুলেছিলেন, সেরকমটা আবার হলে রবিবারই ম্যাচ গুটিয়ে ফেলবে ভারত- এই আশাতেই বুক বেঁধেছিলেন সকলে। কিন্তু বাস্তবটা হল একেবারে অন্যরকম। টম হার্টলি, জো রুট আর জ্যাক লিচের স্পিনের জাদুর কাছে আত্মসমর্পণ করলেন শুভমান গিলরা।

আগ্রাসী ভঙ্গিতেই ইনিংস শুরু করেন ভারতের দুই ওপেনার। কিন্তু ইংল্যান্ড স্পিন আক্রমণ শুরু করতেই একেবারে পালটে গেল ছবিটা। পরপর উইকেট হারাতে থাকে ভার‍ত। প্রথম ইনিংসের সফল ব্যাটাররাও কেউ এদিন টিকতে পারেননি। শেষদিকে রবিচন্দ্রন অশ্বিন আর কে এস ভরত চেষ্টা করলেও লাভ হয়নি। মাত্র দুই সেশনের মধ্যে অলআউট টিম ইন্ডিয়া। জীবনে প্রথমবার ভারত সফরে এসেই নজর কাড়লেন বাঁহাতি স্পিনার টম হার্টলি। মাত্র ৬২ রানে তুলে নিলেন সাত উইকেট। গোটা ম্যাচে তুলে নিয়েছেন ৯টি উইকেট।