২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৮:২৪:৪৮ অপরাহ্ন


অতিরিক্ত প্রোটিন খাওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২৪
অতিরিক্ত প্রোটিন খাওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ফাইল ফটো


প্রোটিন শরীরের জন্য উপকারী কিন্তু অতিরিক্ত প্রোটিন স্বাস্থ্যের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। প্রথমত, আমাদের খেয়াল রাখতে হবে আমরা আমাদের খাবারে সঠিক প্রোটিন এবং খনিজ নিচ্ছি কি না।

নইলে অনেক রোগ কড়া নাড়বে। অনেক সময় এমনও হয় যে মানুষ এটি সম্পর্কে না জানার কারণে তারা খুব বেশি প্রোটিন গ্রহণ করেন, যার কারণে তারা অসুস্থ হয়ে পড়েন। প্রোটিন আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ কিন্তু আমাদের জানা উচিত্‍ কতটা প্রোটিন প্রয়োজনীয়।

ওজন: যারা ওজন কমাচ্ছেন তাদের প্রোটিন খাওয়ার পরামর্শ দেওয়া হয়, কিন্তু আপনি যদি এটি অতিরিক্ত পরিমাণে গ্রহণ করেন তবে এটি আপনার ওজন বাড়িয়ে দেবে। অতএব, সবসময় আপনার প্রোটিন সাইজে মনোযোগ দিতে হবে। একটি সমীক্ষা অনুসারে, অতিরিক্ত প্রোটিন শরীরে চর্বি হিসাবে জমা হয়, যা শরীরে অ্যামিনো অ্যাসিড বাড়াতে শুরু করে।

ক্লান্তি: অত্যধিক প্রোটিন খাওয়া আপনাকে সব সময় ক্লান্ত বোধ করাতে পারে। কারণ এটি আপনার কিডনি, লিভার এবং হাড়ের ওপর বেশি চাপ দেয়, যাতে তারা আরও কাজ করতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি সব সময় ক্লান্ত এবং অলস বোধ করতে পারেন।

কোষ্ঠকাঠিন্য: অতিরিক্ত প্রোটিন হজম করা খুব কঠিন হয়ে পড়ে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি হজম সংক্রান্ত সমস্যার সম্মুখীন হন এবং আপনি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় পড়তে পারেন। আপনাকে ফুলে যাওয়ার সমস্যারও মোকাবেলা করতে হতে পারে।

ক্যালসিয়াম লস: অতিরিক্ত পরিমাণে প্রোটিন গ্রহণ করলে ক্যালসিয়াম লস হতে পারে। এতে হাড় দুর্বল হয়ে যায় এবং জয়েন্ট সংক্রান্ত সমস্যা বাড়তে পারে। রিসার্চ গেটের মতে, যারা উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করেন তাদের হাড় খুব দুর্বল হয়ে পড়ে। এর কারণে আপনি অস্টিওপোরোসিসের ঝুঁকিতেও থাকতে পারেন।

কিডনি- অতিরিক্ত পরিমাণে প্রোটিন গ্রহণের ফলে কিডনি সংক্রান্ত রোগ ও জলশূন্যতা হতে পারে। এ ছাড়া নিঃশ্বাসে দুর্গন্ধ এবং ডায়রিয়ার মতো সমস্যায় পড়তে হতে পারে।