২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৮:১২:১৮ অপরাহ্ন


টমেটোর পকোড়ার রেসিপি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২৪
টমেটোর পকোড়ার রেসিপি ফাইল ফটো


সবজি হোক, সালাদ হোক বা কেচাপ, টমেটো সবখানেই প্রয়োজন। এর পাশাপাশি টমেটো পকোড়াও কিন্তু খুবই সুস্বাদু। আপনি নিশ্চয়ই আলু, পালং শাক এবং পেঁয়াজ পাকোড়া অনেকবার খেয়েছেন, কিন্তু আপনি যদি এখনও টমেটো পকোড়া না খেয়ে থাকেন, তাহলে অবশ্যই একবার খেয়ে দেখুন।

যে টমেটো পকোড়া খায় সে স্বাদের প্রশংসা না করে থাকতে পারে না। টমেটো পকোড়া বাড়িতে বা অতিথিদের স্ন্যাকস হিসাবে পরিবেশন করা যেতে পারে। এই রেসিপি কয়েক মিনিটের মধ্যে প্রস্তুত করা যেতে পারে। চলুন জেনে নিই কীভাবে তৈরি করবেন টমেটো পকোড়া।

টমেটো পকোড়ার উপকরণ-

টমেটো - ৭-৮ টী

বেসন - ১ বাটি

লাল লঙ্কা গুঁড়ো - ১ চা চামচ

বেকিং সোডা- ১ চিমটি

সেলারি বা আজওয়ান - ১/২ চা চামচ

গরম মসলা- ১ চা চামচ

তেল - ভাজার জন্য

লবণ- স্বাদ অনুযায়ী

টমেটো পকোড়া তৈরির পদ্ধতি: টমেটো পকোড়া সুস্বাদু এবং তৈরি করাও সহজ। এগুলি প্রস্তুত করতে, প্রথমে তাজা টমেটো বেছে নিন। এর পরে, এগুলিকে ভালো করে ধুয়ে ফেলুন এবং তারপরে একটি পরিষ্কার সুতির কাপড় দিয়ে মুছুন। এবার টমেটোগুলোকে মোটখ গোল করে কেটে নিন। এবার একটি পাত্রে টমেটোর টুকরোগুলো রাখুন এবং তাতে সামান্য লবণ, লাল লঙ্কা গুঁড়ো, গরম মসলা এবং কিছু গরম মসলা দিয়ে ভালো করে মেশান।

এবার টমেটোর পাত্রটি ঢেকে কিছুক্ষণ রেখে দিন। এদিকে আরেকটি পাত্র নিন এবং তাতে বেসন দিন। এর পর আজওয়ান, লাল লঙ্কা গুঁড়ো, গরম মসলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে মেশান। এর পরে, বেসনের আটার সাথে অল্প অল্প করে জল যোগ করুন এবং মাঝারি তরলতার একটি দ্রবণ প্রস্তুত করুন।

এবার একটি প্যানে তেল দিন এবং মাঝারি আঁচে গরম করতে দিন। এ সময় টমেটোর টুকরোগুলো বেসন দিয়ে ডুবিয়ে রাখুন। তেল গরম হয়ে এলে টমেটোর টুকরোগুলো এক এক করে বেসনে ডুবিয়ে গরম তেলে ডিপ ফ্রাই করে নিন। টমেটো পকোড়াগুলিকে ততক্ষণ ভাজুন যতক্ষণ না দুই দিক থেকে সোনালি এবং ক্রিস্পি হয়ে যায়। এরপর একটি প্লেটে তুলে নিয়ে সবুজ চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।