২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৪:৩২:১৩ অপরাহ্ন


ছোট্ট শিশুর নখ কাটার টিপস
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২৪
ছোট্ট শিশুর নখ কাটার টিপস ফাইল ফটো


সন্তানের আগমনে ঘরে আনন্দের পাশাপাশি সবার দায়িত্বও বেড়ে যায়। একটি শিশু লালনপালনের প্রথম কয়েক বছর অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং চাপপূর্ণ। শিশুর পরিষ্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে তাদের খাদ্যাভ্যাসের প্রতি ভালোভাবে যত্ন নিতে হবে।

এসব দায়িত্বের মধ্যে নবজাতকের নখ কাটাও একটি বড় চ্যালেঞ্জিং কাজ। নখ কাটার সময় সামান্য অসাবধানতা শিশুর আঘাতের কারণ হতে পারে। এই কারণেই অনেক অভিভাবক তাদের সন্তানের নখ নিজেরাই কাটতে ভয় পান। 

নখ কাটার সহজ টিপস

স্নানের পরে কাটা - সময়ে সময়ে ছোট শিশুদের নখ কাটা প্রয়োজন, অন্যথায় তারা প্রায়শই নিজেদের ক্ষতি করে। গ্রীষ্মকালে শিশুকে স্নান করিয়ে তার নখ কেটে ফেলতে হবে। স্নানের পরে, নখগুলি খুব নরম হয়ে যায়, যা কাটা সহজ হয়। শীত ও বর্ষাকালে প্রথমে সামান্য তেল বা জল দিয়ে শিশুর নখ ভিজিয়ে তারপর কেটে নিন।

মাঝখান থেকে নখ কাটবেন না- যখনই আপনি শিশুর নখ কাটা শুরু করবেন, সবসময় প্রথমে প্রান্ত থেকে নখ কাটা শুরু করুন। মাঝখান থেকে নখ কাটা শিশুর চামড়া কাটার ঝুঁকি বাড়ায়।

ছোট নেইল কাটার ব্যবহার করুন - অনেক লোক বড়দের জন্য ব্যবহৃত একই নেইল কাটার বা কাঁচি দিয়ে শিশুদের নখ কাটে। এটি করা থেকে বিরত থাকুন বরং শিশুদের নখ কাটার জন্য যে নেইল কাটারটি আসে তা নিয়ে নখ কেটে নিন। ছোট নেইল কাটার শিশুর ক্ষতি না করে নখ কাটতে পারে।

আঙ্গুল সোজা রাখুন- শিশুর নখ কাটার সময় সবসময় আঙ্গুল সোজা রাখুন। এ জন্য ঘুমন্ত অবস্থায় শিশুর নখ কাটা সবচেয়ে ভালো সময় হতে পারে। ঘুমের সময় শিশুর নড়াচড়া সবচেয়ে কম হয়, যার কারণে আপনি খুব শিথিল হয়ে শিশুর আঙ্গুল সোজা করে নখ কাটতে পারেন।

নেইল ফাইলের ব্যবহার- শিশুর নখ কাটার পরও মাঝে মাঝে সামান্য ধার দেখা যায়। এতে শিশুর ক্ষতি হতে পারে। অতএব, নখ কাটার পরে, একটি নেইল ফাইল ব্যবহার করুন এবং শিশুর ধারালো নখগুলিকে সমান করতে ফাইল করুন।