২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৩:৩৫:১৬ অপরাহ্ন


নিলামে উঠল সু চির বাড়ি
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৩-২০২৪
নিলামে উঠল সু চির বাড়ি ছবি: সংগৃহীত


নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মায়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি যে বাড়িতে বছরের পর বছর ধরে গৃহবন্দী ছিলেন, সেই লেকসাইড প্রাসাদটি বুধবার সর্বনিম্ন ১৫ কোটি ডলার মূল্য ধরে নিলামে তোলা হলেও কোনও সাড়া পাওয়া যায়নি। তেমনটাই খবর আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে।

সু চি এবং তাঁর ভাইয়ের মধ্যে সম্পত্তি নিয়ে কয়েক দশক ধরে বিরোধের পর দোতলা বাড়িসহ ১.৯ একর জমি বিক্রির জন্য এই নিলাম ডাকা হয়েছিল। ২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর থেকে সু চি আটক রয়েছেন।

বাড়িটি মার্কিন দূতাবাস থেকে অল্প দূরে ইউনিভার্সিটি এভিনিউতে অবস্থিত।

কর্মকর্তারা তালাবন্ধ গেট থেকে বেরিয়ে এসে তিনবার একটি ছোট ঘণ্টা বাজিয়ে নিলামের উদ্বোধন ঘোষণা করেন। একটি বিজ্ঞপ্তিতে বাড়িটির ন্যুনতম সরকারি বিনিময় মূল্য ১৫ কোটি ডলার বলে জানানো হয়। বাড়িটির প্রবেশ পথের একেবারে উপরে সু চির পিতা স্বাধীনতার নায়ক অং সানের একটি প্রতিকৃতি রয়েছে।

নিলামকারী নিলামের জন্য ডাক দিলেও কারও কোন সাড়া পাওয়া যায়নি। নিলাম বন্ধ করার জন্য আবার ঘণ্টা বাজিয়ে তিনি ঘোষণা করলেন, 'নিলামে অংশ নেওয়ার মতো কেউ নেই।'

উল্লেখ্য, ১৯৮৮ সালে তত্‍কালীন জান্তার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ চলাকালে সু চির খ্যাতি ছড়িয়ে পড়ার পর সামরিক বাহিনী এই বাড়ির চার দেয়ালের মধ্যে তাঁকে প্রায় ১৫ বছর বন্দি করে রাখে।