২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৪৭:২৭ অপরাহ্ন


রোগহীন থাকতে রোজ কতটা লবণ খাওয়া উচিত
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৫-০৩-২০২৪
রোগহীন থাকতে রোজ কতটা লবণ খাওয়া উচিত ফাইল ফটো


লবণ আমাদের শরীর পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উপাদান। শরীরে এর ঘাটতি হলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে। আবার শরীরের এর আধিক্য হলেও নেমে আসে একাধিক বিপদ। হাজার রোগ এসে ভিড় করে। তাই শরীরের এই উপাদানের ভারসাম্য বজায় থাকা জরুরি। তা না থাকলেই শরীরের স্বাভাবিক কাজকর্ম বিগড়ে যাবে।

লবণের রাসায়নিক নাম সোডিয়াম ক্লোরাইড। তাই লবণ হল দেহে সোডিয়ামের প্রধান উত্‍স। আমাদের শরীরের বিভিন্ন প্রক্রিয়া পরিচালনায় সোডিয়ামের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। শরীরে সোডিয়ামের ঘাটতি হলে যেমন বিপদ, তেমনই সোডিয়ামের আধিক্যও ভয়ঙ্কর। তাই আন্তর্জাতিক এবং দেশের স্বাস্থ্য বিষয়ক সংস্থা শরীরে সোডিয়ামের প্রয়োজনীয় পরিমাণ নির্দিষ্ট করেছে। যেহেতু সোডিয়ামের প্রধান উত্‍স লবণ। তাই লবণের পরিমাণ নিয়ন্ত্রণের মাধ্যমেই সোডিয়ামের মাত্রা বজায় রাখতে হবে।

বিজ্ঞানীরা দেখেছেন, শরীরের বিভিন্ন কাজকর্ম সুস্থ ভাবে পরিচালনার জন্য দিনে ১৮৬ মিলিগ্রাম সোডিয়াম যথেষ্ট। কিন্তু এ ভাবে মেপে তো আর খাওয়া সম্ভব নয়। তার উপর এত কম পরিমাণ। তাই বিভিন্ন স্বাস্থ্য সংস্থা নির্দিষ্ট করেছে, রোজ কী পরিমাণ সোডিয়াম খাওয়া উচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, রোজ ২ গ্রামের বেশি সোডিয়াম কোনও মতেই খাওয়া উচিত নয়। আমেরিকান স্বাস্থ্য সংস্থা আবার সোডিয়াম গ্রহণ ১.৫ গ্রামের নীচে রাখার পরামর্শ দেয়। ভারতীয় স্বাস্থ্য সংস্থাও ২ গ্রামের কম সোডিয়াম গ্রহণের কথা বলে।

লবণের সবটাই তো সোডিয়াম নয়। তার সঙ্গে আরও কিছু মৌলও থাকে। সেই সঙ্গে ঘামের মাধ্যমেও লবনের একাংশ বেরিয়ে যায়। তাই এই সোডিয়াম গ্রহণের মাত্রা বজায় রাখতে কী পরিমাণ লবণ রোজ খাওয়া দরকার তাও জানিয়েছে বিভিন্ন সংস্থা। সেই পরামর্শ অনুযায়ী, দিনে এক থেকে দুই চা চামচের বেশি লবণ কোনও মতেই খাওয়া উচিত নয়। এই পরিমাণ লবণও কাঁচা নয়, বিভিন্ন রান্না এবং খাবারে দেওয়া মোট লবণ এই পরিমাণকে যেন ছাড়িয়ে না যায়। তা দিনের পর দিন হতে থাকলেই শরীরের জন্য বিপদ ঘনাবে।