৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৪:৪৪:৪৮ পূর্বাহ্ন


চোখের নিচে ডার্ক সার্কেল কেন হয়?
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৩-০৪-২০২৪
চোখের নিচে ডার্ক সার্কেল কেন হয়? ফাইল ফটো


আজকাল খারাপ লাইফস্টাইলের কারণে আমাদের চোখকে নানা ধরনের মানসিক চাপ ও চাপের সম্মুখীন হতে হয়। এই কারণে চোখের নিচে কালো দাগ একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বয়স,দূষণ,অপব্যবহার এবং আরও অনেক কারণে এই সমস্যা হতে পারে। আসুন জেনে নেই, সেন্টার ফর সাইট, নিউ দিল্লির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর ড.মহিপাল সিং সচদেবের কাছ থেকে, চোখের নিচে কালো দাগের কারণ কী।

ডক্টর মহিপাল সিং বলেন,অপর্যাপ্ত ঘুম চোখের চারপাশে ডার্ক সার্কেল তৈরির একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে।যখন আমরা ঘুমের অভাবে ভুগি,তখন শরীর ভারসাম্যপূর্ণভাবে কাজ করার জন্য বিভিন্ন সিস্টেম পুনরুদ্ধার করার চেষ্টা করে।ফলে চোখের চারপাশে রক্তনালী বড় হয়ে যেতে পারে।এই বর্ধিত রক্তনালীগুলোর কারণে চোখের নিচে কালো দাগ পড়তে পারে।

শরীরে আয়রনের ঘাটতির কারণে অ্যানিমিয়া হয়,যার কারণে টিস্যুতে সম্পূর্ণ পরিমাণ অক্সিজেন পৌঁছায় না।ফলে চোখের নিচে ডার্ক সার্কেল হওয়ার ঝুঁকি বেড়ে যায়।এই সমস্যাটি প্রায়ই ক্লান্তি,দুর্বলতা এবং মাথা ঘোরার মতো উপসর্গের সঙ্গে যুক্ত থাকে।অতএব,সঠিক খাদ্যাভ্যাস অনুসরণ করা,আয়রনের পর্যাপ্ত উত্‍স গ্রহণ করা এবং ডাক্তারের পরামর্শে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ।

বয়সের সাথে সাথে আমাদের ত্বকের পরিবর্তন হয়।এই সময় আমাদের ত্বক দুর্বল হয়ে যায় এবং মেলানিন উত্‍পাদনও কমে যায়।এই মেলানিনই আমাদের ত্বকের রঙ।ফলে চোখের নিচে কালো দাগ পড়তে শুরু করে।এটি কমাতে সঠিক পুষ্টি,পর্যাপ্ত ঘুম এবং ত্বকের যত্ন নেওয়া জরুরি।

অভ্যন্তরীণ কারণগুলির মধ্যে রয়েছে ক্লান্তি,মানসিক চাপ, অনিয়মিত ঘুম,অসম্পূর্ণ খাদ্যাভ্যাস,জলের অভাব এবং যৌবনের অতিরিক্ত বিকিরণের দীর্ঘস্থায়ী এক্সপোজার।এই সব কারণে চোখের নিচে কালো দাগের সমস্যা বাড়তে পারে।এই কারণগুলি এড়াতে নিয়মিত ব্যায়াম,স্বাস্থ্যকর খাবার,সঠিক ঘুম এবং স্ক্রিন টাইম নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ।

অতিরিক্ত সিগারেট এবং অ্যালকোহল পানের ফলে চোখের নিচে কালো দাগ পড়তে পারে।ধূমপান রক্ত ​​সঞ্চালন বাধাগ্রস্ত করতে পারে,যার ফলে চোখের নিচে কালো দাগ এবং ঝুলে যেতে পারে।

চোখের অ্যালার্জির কারণে ফোলা ও জ্বালাপোড়ার কারণে চোখের চারপাশের রক্তনালীগুলো বড় হয়ে যায়,যার ফলে ডার্ক সার্কেলের সমস্যা হয়।এটি প্রায়শই চোখের প্রদাহের সাথে যুক্ত থাকে,যা মুখের ত্বককে কালো এবং কালো দাগের আকারে প্রভাবিত করতে পারে।

খুব বেশিক্ষণ রোদে থাকা বা সূর্যের তীব্র রশ্মির অতিরিক্ত এক্সপোজার চোখের নিচে কালো দাগ তৈরি করতে পারে।

আপনি যদি ক্রমাগত চাপে থাকেন তবে আপনার উচ্চ কর্টিসলের মাত্রা বৃদ্ধি পেতে পারে।ফলস্বরূপ,আপনার চোখের নীচের সূক্ষ্ম ত্বক দুর্বল হয়ে যেতে পারে,যা রক্তনালীগুলিকে অত্যন্ত দৃশ্যমান করে তোলে।এতে চোখের নিচে কালো দাগ পড়তে পারে।

প্রাকৃতিক চিকিত্‍সা - লেবুর রস,আলুর টুকরো,টমেটোর রস,অ্যালোভেরা জেল এবং বাদাম তেলের মতো প্রাকৃতিক প্রতিকার ব্যবহার করুন।

রোদ থেকে নিজেকে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করুন এবং সানগ্লাস পরুন।সূর্যের ক্ষতিকর রশ্মি এড়ানো চোখের নিচের কালো দাগ কমাতে সাহায্য করতে পারে।

প্রতি রাতে ৭-৮ ঘন্টা ঘুম ত্বকের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। ভালো ঘুম চোখের নিচের কালো দাগ কমাতে সাহায্য করে।

স্বাস্থ্যকর এবং পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়াও জরুরি।ফলমূল, শাক-সবজি,সবুজ পাতা এবং প্রোটিন সমৃদ্ধ খাবার খান।

জলের চাহিদা মেটান।জল পান করলে ত্বক ময়েশ্চারাইজড থাকে যা ডার্ক সার্কেল কমাতে সাহায্য করতে পারে।

যোগব্যায়াম এবং অন্যান্য ব্যায়াম রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং চোখের নিচের ত্বক সুস্থ রাখে।