২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১১:৪৬:৩১ অপরাহ্ন


সুপারিতে রয়েছে অনেক স্বাস্থ্য বর্ধক গুণ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৩-০৪-২০২৪
সুপারিতে রয়েছে অনেক স্বাস্থ্য বর্ধক গুণ ফাইল ফটো


সুপারি প্রাকৃতিকভাবে ঔষধি গুণের ভাণ্ডার হিসেবে বিবেচিত হয়।এটি বেশিরভাগ পূজা এবং গুটখা-তামাক তৈরিতে ব্যবহৃত হয়।কিন্তু,এর স্বাস্থ্য উপকারিতাও বেশ অলৌকিক।প্রকৃতপক্ষে, সুপারিতে এমন অনেক স্বাস্থ্য বর্ধক গুণ পাওয়া যায়,যা একে আয়ুর্বেদিক ওষুধে পরিণত করে।এই কারণেই আয়ুর্বেদ প্রাচীনকাল থেকেই ওষুধ তৈরিতে সুপারি ব্যবহার করে আসছে।এটি বাজারে সহজেই পাওয়া যায়।সুপারি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?খাওয়ার পদ্ধতি কী?

লখনউয়ের বলরামপুর হাসপাতালের আয়ুর্বেদাচার্য ডাঃ জিতেন্দ্র শর্মা এই প্রশ্নগুলির উত্তর বিস্তারিত জানিয়েছেন।

সুপারি এই উপাদানগুলিতে সমৃদ্ধ - ডাঃ জিতেন্দ্র শর্মা ব্যাখ্যা করেছেন যে,সুপারি একটি শুকনো ফল। ফ্ল্যাভোনয়েড, অ্যালকালয়েড, গ্লুকোসাইড, আইসোপ্রেনয়েড, অ্যামিনো অ্যাসিড এবং ইউজেনলের মতো বিশেষ উপাদান এই ফলটিতে পাওয়া যায়।এগুলো শরীরের জন্য প্রয়োজনীয় কিছু অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং অনেক রোগ প্রতিরোধে সাহায্য করে।এটি খেলে অনেক রোগ এড়ানো যায়।

বমি রোধ করে - আয়ুর্বেদাচার্যের মতে,সুপারি খাওয়া বমি প্রতিরোধে খুবই কার্যকর।সুপারিতে উপস্থিত অনেক সক্রিয় উপাদান,যা বমি বমি ভাবের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।এমন পরিস্থিতিতে, যদি আপনি বারবার বমি করেন বা বমির মতো অনুভব করেন, তবে সুপারি আপনার জন্য একটি ভালো বিকল্প।

দাঁতের ব্যথা নিরাময় - সুপারি দাঁত সংক্রান্ত অনেক সমস্যা দূর করার ক্ষমতা রাখে। এতে এমন অনেক উপাদান পাওয়া যায়,যা শরীরে ব্যথানাশক হিসেবে কাজ করতে পারে।এমন পরিস্থিতিতে যারা দাঁতের ব্যথায় ভোগেন তাদের জন্য সুপারি ব্যবহার উপকারী প্রমাণিত হতে পারে।

মুখের ঘা সারায় - ঔষধি গুণে সমৃদ্ধ সুপারি মুখের ঘা সারাতে উপকারী।সুপারিতে শীতল করার বৈশিষ্ট্যও রয়েছে,যা মুখের আলসারের ব্যথা থেকে মুক্তি দেয়।সুপারির এমন বৈশিষ্ট্যও রয়েছে যা ফোলাভাব এবং লালভাব কমায়,যা দ্রুত আলসার নিরাময়ে সাহায্য করে।

ডায়রিয়া প্রতিরোধ করে - সুপারিতেও কিছু উপাদান পাওয়া যায়,যা পাকস্থলী ও অন্ত্রের স্বাভাবিক কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে।সুপারি খেলে ডায়রিয়ার মতো সমস্যাও সেরে যায়।

পাইলস নিরাময় - পাইলসের ক্ষেত্রে সুপারির জল পান করা খুবই উপকারী। সুপারি মলত্যাগ এবং বিপাক ক্রিয়াকে দ্রুত করতে সহায়ক। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতেও সাহায্য করে।পাইলসের কারণে মলত্যাগের সমস্যা এবং অন্ত্রের ফুলে যাওয়া সমস্যা কমাতে এটি খাওয়া কার্যকর।

ব্যবহার পদ্ধতি - স্বাস্থ্য উপকারিতা পাওয়ার জন্য সুপারি খাওয়া যায় নানাভাবে। তবুও,সর্বোত্তম উপায় হ'ল হালকা গরম জলের সাথে গুঁড়ো মিশিয়ে নেওয়া। এর পাশাপাশি, আপনি এটি চা বা দুধে যোগ করে, ক্বাথ তৈরি করে বা পিষে ত্বকে লাগাতে পারেন।