৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০১:১১:৪৭ পূর্বাহ্ন


কেন মশলাদার খাবার খেলে চোখ দিয়ে জল পড়ে?
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৪-০৪-২০২৪
কেন মশলাদার খাবার খেলে চোখ দিয়ে জল পড়ে? ফাইল ফটো


মশলাদার খাবার একটি সাধারণ খাবারকে সুস্বাদু অ্যাডভেঞ্চারে পরিণত করতে পারে।তবে এটি প্রায়শই একটি পার্শ্ব-প্রতিক্রিয়া নিয়ে আসে যা অনেক লোককে নাজেহাল করে দেয় চোখে জল এনে।আপনি যদি কখনও ভেবে থাকেন যে,আপনি যখন মশলাদার খাবারগুলি খান তখন কেন আপনার চোখ দিয়ে জল পড়তে শুরু করে,তাহলে আপনি একা নন।আসুন এই ঘটনার পিছনে বিজ্ঞানের দিকে তাকাই এবং কেন আমাদের চোখ মশলাদার খাবারে প্রতিক্রিয়া দেখায় তা খুঁজে বের করা যাক।

মশলাযুক্ত খাবারের মূলে লুকিয়ে থাকে ক্যাপসাইসিন নামক একটি যৌগ।ক্যাপসাইসিন,লংকার মধ্যে প্রচুর পরিমাণে পাওয়া যায়।এটি জ্বলন্ত সংবেদনের জন্য দায়ী যা আপনার স্বাদ কোরককে সংবেদন দেয়।কিন্তু এর প্রভাব মুখের বাইরে গিয়ে চোখসহ শরীরের অন্যান্য অংশেও পড়ে।

চোখের প্রতিক্রিয়া - যখন ক্যাপসাইসিন জিহ্বার সংস্পর্শে আসে,তখন এটি একটি প্রতিক্রিয়া তৈরি করে যা শরীর তাপ হিসাবে ব্যাখ্যা করে। প্রতিক্রিয়া হিসাবে,মস্তিষ্ক শরীরকে এন্ডোরফিন সহ বিভিন্ন পদার্থ নির্গত করার জন্য সংকেত দেয়,যা আনন্দ বা উচ্ছ্বাসের অনুভূতি প্রদান করতে পারে।কিন্তু এই সব কিছু নয়।

অশ্রুসিক্ত প্রতিক্রিয়া - ক্যাপসাইসিন যেমন স্বাদ কোরককে উদ্দীপিত করে,তেমনি এটি ট্রাইজেমিনাল নার্ভকেও উদ্দীপিত করে।এটি একটি ক্র্যানিয়াল নার্ভ যা মুখের সংবেদনের জন্য দায়ী।এই স্নায়ুর শাখা রয়েছে যা চোখ পর্যন্ত প্রসারিত হয় এবং ক্যাপসাইসিন দ্বারা সক্রিয় হলে,এটি একটি ল্যাক্রিমাল প্রতিক্রিয়া তৈরি করতে পারে।

রিফ্লেক্স টিয়ার - মশলাদার খাবারের প্রতিক্রিয়া হিসাবে উৎপাদিত অশ্রু রিফ্লেক্স টিয়ার হিসাবে পরিচিত।আমরা যখন আবেগপ্রবণ হই বা চোখের জ্বালা অনুভব করি তখন উৎপাদিত অশ্রুর বিপরীতে, প্রতিবর্তিত অশ্রুর একটি প্রতিরক্ষামূলক কাজ থাকে।তারা চোখের পৃষ্ঠ থেকে সম্ভাব্য ক্ষতিকারক পদার্থ অপসারণ করতে সাহায্য করে।যেমন,মশলাদার খাবারে ক্যাপসাইসিন।

সবাই মশলাদার খাবারে একইভাবে প্রতিক্রিয়া দেখায় না এবং এমন অনেক কারণ রয়েছে যা অশ্রুসিক্ত প্রতিক্রিয়ার তীব্রতাকে প্রভাবিত করতে পারে।

ব্যক্তিগত সংবেদনশীলতা - ক্যাপসাইসিনের প্রতি ব্যক্তিগত সংবেদনশীলতা ব্যাপকভাবে পরিবর্তিত হয়।কিছু লোক মশলাযুক্ত খাবারের প্রতি বেশি সহনশীল হতে পারে এবং ন্যূনতম অশ্রুপাত হতে পারে।অন্যরা অল্প পরিমাণে মশলা খাওয়ার পরেও চোখে অতিরিক্ত জল অনুভব করতে পারে।

সহ্যসীমা - মশলাদার খাবারের নিয়মিত ব্যবহার সময়ের সাথে সহনশীলতার মাত্রা বাড়াতে পারে।যেহেতু শরীর ক্যাপসাইসিনে অভ্যস্ত হয়ে যায় তাই এটি ততটা শক্তিশালী প্রতিক্রিয়া নাও করতে পারে।

জেনেটিক্স - ব্যক্তিরা কীভাবে মশলাদার খাবারগুলিকে উপলব্ধি করে এবং প্রতিক্রিয়া দেখায় তাতে জেনেটিক্সও একটি ভূমিকা পালন করতে পারে।কিছু লোকের জেনেটিক বৈচিত্র থাকতে পারে,যা তাদের ক্যাপসাইসিনের প্রভাবের প্রতি কমবেশি সংবেদনশীল করে তোলে।

চোখের জ্বালা কমানোর টিপস: আপনি যদি প্রতিবার একটি মশলাদার খাবার খাওয়ার সময় নিজেকে চোখের জলে দেখতে পান তবে কিছু কৌশল রয়েছে যা আপনি চোখের জ্বালা কমানোর চেষ্টা করতে পারেন।

চোখের ড্রপ ব্যবহার করুন - ওভার-দ্য-কাউন্টার লুব্রিকেন্ট চোখের ড্রপগুলি এমন চোখকে প্রশমিত করতে এবং যে কোনও ক্যাপসাইসিনকে ধুয়ে ফেলতে সাহায্য করতে পারে।

হাত ধুয়ে নিন - মশলাদার খাবার খাওয়ার পরে চোখ স্পর্শ না করার বিষয়ে সতর্ক থাকুন।কারণ এর ফলে ক্যাপসাইসিন চোখের চারপাশের সূক্ষ্ম ত্বকে স্থানান্তরিত হতে পারে,যার ফলে জ্বালা এবং অশ্রুপাত হতে পারে।

ধীরে ধীরে সহনশীলতা তৈরি করুন - আপনি যদি মশলাদার খাবার উপভোগ করেন কিন্তু কান্নাকাটি প্রতিক্রিয়া বিরক্তিকর মনে করেন,তাহলে আপনার খাবারে হালকা মশলা যোগ করে ধীরে ধীরে আপনার সহনশীলতা বাড়ানোর কথা বিবেচনা করুন এবং ধীরে ধীরে মশলাদার বিকল্পের দিকে এগিয়ে যান।যদিও সজল চোখ কিছু লোকের জন্য মশলাদার খাবারের একটি অনিবার্য পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে,তবে এই ঘটনার পিছনে বিজ্ঞান বোঝা অভিজ্ঞতাটিকে আরও সহনীয় করতে সাহায্য করতে পারে।আপনি একজন মশলা প্রেমী হোন বা মাঝে মাঝে মশলাদার খাবার উপভোগ করুন না কেন,মশলাদার খাবার খাওয়ার পরে আপনার চোখে কেন জল আসে তা জেনে রন্ধন অভিজ্ঞতায় উপলব্ধির একটি নতুন স্তর যোগ করুন।