২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:০০:৩৪ পূর্বাহ্ন


বিশ্বকাপ জয়ের পর শাস্তির মুখে আর্জেন্টিনা
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৪-০১-২০২৩
বিশ্বকাপ জয়ের পর শাস্তির মুখে আর্জেন্টিনা ফাইল ফটো


কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্পের মতো ‘যেন শেষ হইয়াও হইলো না শেষ’। ফুটবল বিশ্বকাপ শেষ হয়ে গেলেও বৈশ্বিক এ টুর্নামেন্টটির ফাইনাল ঘিরে আলোচনা যেন থামছেই না।

গেল বছরের ১৮ ডিসেম্বর লুসাইলে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ ট্রফির জন্য তিন যুগের আক্ষেপ ঘুচিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। আর তারপরই বাঁধভাঙা উচ্ছ্বাসে ভেসে গিয়েছিল আকাশী-সাদার দল। বিশ্বকাপ জয়ের উদ্‌যাপন করতে গিয়ে টিম আলবিসেলেস্তে সীমা লঙ্ঘন করেছে- এমন অভিযোগ উঠেছে আগেই। এবার সেসবই খতিয়ে দেখছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

টিওয়াইসি স্পোর্টসসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর বরাতে জানা গেছে, আর্জেন্টিনা দল আক্রমণাত্মক আচরণ ও ফেয়ার প্লের নীতিমালা লঙ্ঘন এবং খেলোয়াড় ও অফিসিয়ালদের বাজে আচরণ–সম্পর্কিত বিধিমালা ভেঙেছে বলে মনে করছে ফিফা। এজন্য শৃঙ্খলা বিধির ১১ ও ১২তম ধারা ধরে তদন্ত শুরু করেছে ফিফা।

বিশ্বকাপ জয়ের পর ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে একের পর এক বিতর্কিত কর্মকাণ্ডে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছিলেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তার বিরুদ্ধে অভিযোগও জানিয়েছিল ফ্রান্স ফুটবল অ্যাসোসিয়েশন।

ড্রেসিংরুমে কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে ট্রল করেছিলেন ফাইনালের নায়ক মার্টিনেজ। গানে গানে উৎসবে মেতে থাকা দলকে হুট করে থামিয়ে তিনি এমবাপ্পের জন্য এক মিনিটের নিরবতা পালনের কথা বলে ফরাসি তারকাকে খোঁচা দেন। এরপর আর্জেন্টিনায় ছাদখোলা বাসেও এমবাপ্পের ‘পুতুল’ নিয়ে উদ্‌যাপন করছিলেন আকাশী-সাদাদের এই গোলরক্ষক।

এমবাপ্পেকে নিয়ে মার্টিনেজের এমন আচরণকে বাড়াবাড়ি বলে ফ্রেঞ্চ ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের কাছে চিঠি দিয়ে প্রতিবাদ জানানো হয়। মার্টিনেজ শুধু এমবাপ্পেকে নিয়েই নয়, টুর্নামেন্টের সেরা গোলকিপারের পুরস্কার (গোল্ডেন গ্লাভস) জয়ের পর সেটি হাতে নিয়ে অশ্লীল ভঙ্গি করেন। যা নিয়ে ব্যাপক তোপের মুখে পড়েন আর্জেন্টাইন গোলরক্ষক।

এদিকে,  শুধু দলের উদ্‌যাপন নিয়ে তদন্ত নয়, আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধেও তদন্ত করবে ফিফা। তাদের  বিরুদ্ধে মিডিয়া ও মার্কেটিং নীতিমালা ভঙ্গের অভিযোগ রয়েছে। ফিফা মনে করে, ফাইনালে ডিসিপ্লিনারি নীতিমালার ৪৪তম ধারা ভেঙেছে এএফএ।

এছাড়া ফিফার শাস্তিমূলক কার্যক্রমের আওতায় আছে ক্রোয়েশিয়া ফুটবল দলও। বিশ্বকাপ চলাকালে ইকুয়েডর, মেক্সিকো ও সার্বিয়ান ফুটবল ফেডারেশনের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে ফিফা।