২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০২:০২:১৪ অপরাহ্ন


জানুন কেন নারী-পুরুষের শার্টের বোতাম বিপরীত দিকে থাকে
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২২-০২-২০২৪
জানুন কেন নারী-পুরুষের শার্টের বোতাম বিপরীত দিকে থাকে ফাইল ফটো


পুরুষের শার্টের বোতাম ডানদিকে আর নারীদের বাম দিকে থাকে কেন? এ বিষয়ে কি কখনো ভেবে দেখেছেন? অবশ্য এ বিষয়ে কেউই তেমন চিন্তিত নয়।

কিন্তু অনেক ইতিহাসবিদদের ধারণা, পুরুষের শার্টের বোতাম ডানদিকে থাকার কারণ হলো পোশাকে অস্ত্র রাখার ব্যবস্থার মাধ্যমেই এ ঘটনার চল হয়।

হাভার্ড বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ইতিহাসবিদ ডক্টর ক্লো চ্যাপিন টাইমের সাক্ষাত্‍কারে এ বিষয়ে জানান, পুরুষের পোশাকের বোতাম ডান দিকে থাকার এই শৈলী সামরিক বাহিনী থেকে আসতে পারে।

শার্টে বোতাম লুকোনো থাকলে এক্ষেত্রে হাত দ্রুত পৌঁছনো সহজ। বোতামগুলি ডানদিকে থাকলে ডান হাতটি শার্ট বা জ্যাকেটে আরও সহজভাবে ঢুকিয়ে বের করা যায়।

নারীদের শার্টের বোতাম বাম দিকে থাকার কারণ:

শার্ট ব্র্যান্ড এলিজাবেথ ও ক্লাকের প্রতিষ্ঠাতা মেলানি মুরের মতে, ১৩ শতকে যখন বোতাম আবিষ্কার হয়েছিল, তখন ধনী নারীরা দাসীর সাহায্য ছাড়া নিজেরা পোশাক পরতে পারতেন না ।

সেক্ষেত্রে পোশাকের বোতাম লাগানোর কাজও দাসীরাই করতেন । এরজন্য বাম পাশে বোতাম লাগানো হত, যাতে সেগুলো সহজেই লাগাতে পারেন দাসীরা। তখন থেকেই হয়তো এটি ধারণা প্রচলিত।

আবার আর একটি তত্ত্ব হল, বেশিরভাগ নারীই বাম হাতে বাচ্চাদের ধরেন। এক্ষেত্রে যাতে তাদের বুকের দুধ খাওয়ানো সহজ হয় এজন্যই শার্টের বোতাম বাম দিকে রাখা হয়। যাতে জরুরি মুহূর্তে তারা সহজেই বোতাম খুলতে পারেন।

তবে অতীতের এইসব ধারণাকে তোয়াক্কা করেন না বিভিন্ন আন্তর্জাতিক ফ্যাশন সংস্থা। তাই এখন নারীদের শার্টের বোতামও ডান দিকে রাখা হয়।