২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:২৯:১২ পূর্বাহ্ন


ওজন কমাতে সকালের নাস্তা থেকে রাতের খাবার পর্যন্ত এই খাদ্য খেতে পারেন
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ২৯-০৩-২০২২
ওজন কমাতে সকালের নাস্তা থেকে রাতের খাবার পর্যন্ত এই খাদ্য খেতে পারেন ওজন কমাতে সকালের নাস্তা থেকে রাতের খাবার পর্যন্ত এই খাদ্য খেতে পারেন


ওজন কমানো সহজ নয়। এটি অনেক কঠোর পরিশ্রম, ঘাম, এবং প্রেরণা এবং নিয়ন্ত্রণ লাগে। যাইহোক, সঠিক নির্দেশনা সহ, কেউ সময়মতো তাদের লক্ষ্য অর্জন করতে পারে। ব্যায়াম করা গুরুত্বপূর্ণ কিন্তু এর চেয়েও গুরুত্বপূর্ণ হল স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার খাওয়া। ইন্টারনেটে প্রচুর দ্রুত খাবারের আইডিয়া রয়েছে যা আপনাকে কয়েক দিনের মধ্যে কিলো কমাতে দাবি করে। ওজন কমানোর সময় একটি জিনিস যা আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে তা হল ডায়েট হল চাবিকাঠি। সকালে আপনি প্রথম যে জিনিসটি খান তা থেকে শুরু করে আপনি ঘুমাতে যাওয়ার আগে শেষ জিনিসটি খান, সবকিছুই প্রক্রিয়াটি গতি বাড়ানো বা ধীর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাই,  আপনার বিভিন্ন খাবারের মধ্যে অন্তর্ভুক্ত করা উচিত এমন একটি তালিকা তৈরি করেছি যা আপনাকে সুস্থ রাখবে এবং কার্যকরভাবে ওজন কমাতে সাহায্য করবে।

ব্রেকফাস্ট

সকালের নাস্তা আপনার সারা দিনের জন্য আপনার শক্তির মাত্রা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সকালে, সারাদিন কাজ করার জন্য আপনার শরীরের পুষ্টি, শক্তি এবং প্রচুর ফাইবার প্রয়োজন।

ফল

বিভিন্ন ফল যেমন বেরি, জাম্বুরা, কলা, কিউই এবং অন্যান্য মৌসুমী ফল দিয়ে ভরা একটি বাটি আপনার দিন শুরু করার একটি নিখুঁত উপায়। ফল হল আঁশের ভাণ্ডার যা একজনকে পরিপূর্ণ বোধ করে এবং এমনকি হজমের সমস্যা প্রতিরোধেও সাহায্য করে। এছাড়াও, ফল প্রাকৃতিক চিনি সরবরাহ করে যা আপনাকে সকালে আপনার প্রয়োজনীয় চিনি দেওয়ার একটি দুর্দান্ত উপায়।

বাদাম

বাদাম যেমন বাদাম, চীনাবাদাম, চিনাবাদাম ইত্যাদিতে ভালো পরিমাণে প্রোটিন থাকে যা পেশী গঠনে সাহায্য করে। এগুলি ক্যালোরি এবং স্বাস্থ্যকর চর্বিও সরবরাহ করে যা শরীরে পূর্ণতা এবং শক্তির অনুভূতি দেয়।

ডিম

ডিম পুষ্টিগুণে ভরপুর। প্রোটিন থেকে কার্বোহাইড্রেট, এবং ভিটামিন থেকে খনিজ, আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় সবকিছুই তাদের কাছে রয়েছে। সকালে ডিম খেলে শরীরে উচ্চ প্রোটিন পাওয়া যায় যার ফলে আমরা দুপুরের খাবার পর্যন্ত পরিপূর্ণ অনুভব করি। এটি আমাদের ক্ষুধা হ্রাস করবে এবং অস্বাস্থ্যকর খাদ্য আইটেম খাওয়া থেকে বিরত রাখবে।

মধ্যাহ্নভোজ

একটি প্রধান ভারতীয় দুপুরের খাবারে থাকে ডাল, সবজি, ভাত, রোটি এবং সালাদ। আপনি যখন ওজন কমানোর যাত্রা করছেন, তখন একটি সুষম খাবার খাওয়া গুরুত্বপূর্ণ কিন্তু অনুপাত ঠিক রাখা।

মসুর ডাল

আপনার ওজন কমছে বা না হোক না কেন দুপুরের খাবারে মসুর ডাল খাওয়া উচিত। এগুলিতে প্রোটিন বেশি এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট রয়েছে। আপনি এগুলিকে চলমান ধারাবাহিকতায় প্রস্তুত করতে পারেন এবং এটি স্যুপের মতো খেতে পারেন।

মাল্টি গ্রেন রোটি

আপনি দুপুরের খাবারের জন্য একটি রোটি খেতে পারেন তবে নিশ্চিত করুন যে এটি সর্বাধিক পুষ্টির সাথে প্যাক করা হয়েছে। একটি বহু-শস্যের ময়দা নিন যাতে গম, রাগি, বাজরা এবং অন্যান্য শস্য রোটি তৈরি করতে হবে। এটি শুধুমাত্র বিভিন্ন শস্যের সমৃদ্ধিই একত্রিত করে না কিন্তু বিপাক বৃদ্ধিতেও সাহায্য করে।

বোতল করলা রাইতা

দই বা দইয়ের হাড় মজবুত করার বৈশিষ্ট্য রয়েছে কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। দইয়ের স্বাদ এবং পুষ্টিগুণ বাড়ানোর জন্য কেউ বোতল করলা বা লাউকি যোগ করতে পারেন যা আমরা সাধারণত এটিকে বলি। বোতল গার্ডে ক্যালোরি কম এবং ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন ই, ফোলেট, আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। এটি শরীর থেকে অতিরিক্ত চর্বি কমানোর জন্য পরিচিত।

ডিনার

এটা বিশ্বাস করা হয় যে একটি তাদের ডিনার হালকা রাখা আবশ্যক. লোভনীয় খাবার খাওয়ার পরিবর্তে, লোকেদের তাদের ওজন কমাতে সাহায্য করার জন্য রাতের খাবারের জন্য কম-ক্যালোরিযুক্ত খাবারের বিকল্পগুলি চেষ্টা করা উচিত।

খিচদি

খিচড়িকে বলা হয় হাল্কা ভারতীয় খাবারের একটি। আমরা যখন সারাদিন ভারী খাবার খাওয়ার একঘেয়েমি ভাঙতে চাই তখন প্রায়ই এটি খাওয়া হয়। খিচড়ি তৈরি হয় ডাল ও চাল দিয়ে। যাইহোক, এটি আরও বেশি পুষ্টিকর করতে কেউ এতে শাকসবজি বা ওট যোগ করতে পারেন।

সালাদ

সাধারণত, ভারতীয়রা সালাদকে সাইড ডিশ হিসাবে গ্রহণ করে, তবে এটি নিজেই একটি সম্পূর্ণ খাবার হতে পারে। আপনার সালাদে টমেটো, পেঁয়াজ, শসা, বিটরুট, গাজর, লেটুস, ব্রোকলি ইত্যাদির মতো বিভিন্ন সবজি যোগ করুন। প্রোটিন গ্রহণের জন্য কেউ এতে মটরশুটি বা ছোলাও অন্তর্ভুক্ত করতে পারে। আপনি যদি আমিষভোজী হন, তাহলে আপনি এতে ভাজা মুরগিও যোগ করতে পারেন।

পনির দিয়ে ভাজা সবজি

আপনি যদি এমন কেউ হন যিনি ক্যালোরির সংখ্যা না বাড়িয়ে বিছানায় যাওয়ার আগে পূর্ণ বোধ করতে চান, তাহলে আপনি এই কম চর্বিযুক্ত বিকল্পটি বেছে নিতে পারেন। আপনি পনিরের সাথে আপনার পছন্দের সবজিগুলিকে সামান্য তেলে ভাজতে পারেন এবং এতে লবণ এবং মরিচ যোগ করতে পারেন। প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন সমৃদ্ধ ডিনার উপভোগ করুন।

রাজশাহীর সময় / এম জি