২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৪২:০৭ পূর্বাহ্ন


দুঃসময়ে ফের ডেভ হটনের কাঁধে জিম্বাবুয়ের দায়িত্ব
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-০৬-২০২২
দুঃসময়ে ফের ডেভ হটনের কাঁধে জিম্বাবুয়ের দায়িত্ব ফাইল ফটো


ক্রিকেটে এক সময়ের সম্ভাবনাময় শক্তি জিম্বাবুয়ে এখন পার করছে দুঃসময়য়। খাদের কিনারে পৌঁছে যাওয়া দলটা একের পর এক সিরিজ হারে পর্যদুস্ত। তাই দলের অবস্থা ফেরাতে এবার তারা শরণাপন্ন হয়েছে সোনালি সময়ের অন্যতম এক কাণ্ডারির। সাবেক ব্যাটার ডেভ হটনকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

দেশটির কিংবদন্তি ব্যাটার ডেভ হটন কোচ হিসেবে দায়িত্ব পাওয়ার দিনেও আফগানদের বিপক্ষে বাজেভাবে হারতে দেখলেন দলকে। ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের পর ৩ টি-টোয়েন্টির সিরিজেও সব কয়টি ম্যাচে আফগানিস্তানের কাছে হেরেছে জিম্বাবুয়ে। শেষ টি-টোয়েন্টি ম্যাচে আফগানিস্তানের করা ১২৫ রানের জবাবে মাত্র ৯০ রানে অলআউট হয়েছে ডেভ হটন-ফ্লাওয়ার ভাইদের উত্তরসূরিরা।

বর্তমান কোচ লালচাঁদ রাজপুতের কাছ থেকে দলের দায়িত্ব বুঝে নিচ্ছেন হটন। তবে রাজপুতও থাকছেন দলের সঙ্গেই। নতুন করে দলের টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি। 

কোচ হিসেবে হটনের প্রথম অ্যাসাইনমেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব। জিম্বাবুয়ের মাটিতে অনুষ্ঠিতব্য সেই টুর্নামেন্ট হটনের জন্য অ্যাসিড টেস্ট। এর আগে গত মার্চেই কোচ হিসেবে নিজের চুক্তি নবায়ন করেছিলেন ভারতীয় কোচ লালচাঁদ রাজপুত। তবে দলের ক্রমাগত বাজে পারফরম্যান্সের কারণে এখন কোচিং প্যানেলে পরিবর্তন আছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

জিম্বাবুয়ের কোচ হিসেবে এবারই প্রথম নন এই কিংবদন্তি। ১৯৯৯ বিশ্বকাপেও জিম্বাবুয়ের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। তার অধীনে সেবার সুপার সিক্সে উঠেছিল দলটি। সে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে গ্রুপ পর্বে জয় পেয়েছিল তারা।

কাউন্টি ক্রিকেটেও ডার্বিশায়ার ও মিডলসেক্সের কোচের দায়িত্ব পালন করেছেন। সবশেষ ঘরোয়া লিগে মাউন্টেনিয়ার্সের কোচের দায়িত্ব পালন করেন তিনি।

রাজশাহীর সময়/এইচ